• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনার পর চীনে প্লেগ সংক্রমণের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ জুলাই ২০২০, ১৫:৫৩
suspected case of bubonic plague found in chinas inner mongolia
বিবিসি থেকে নেয়া

চীনের ইনার মঙ্গোলিয়ায় ফের বিউবোনিক প্লেগের দেখা মিলেছে। এখানে একজনের শরীরে এই রোগ ধরা পড়েছে বলে জানা গেছে। এ নিয়ে ৮ মাসেরও কম সময়ে তিনজনের শরীরে এই ছোঁয়াচে রোগ সংক্রমিত হয়েছে। খবর আনন্দবাজারের।

গত নভেম্বরে বেইজিং ও ইনার মঙ্গোলিয়ায় আরও ২ জনের শরীরে ছোঁয়াচে নিউমোনিক প্লেগ ধরা পড়ে। এবার ইনার মঙ্গোলিয়ার বায়ান্নুর পৌরসভার স্বাস্থ্য কমিশন জানিয়েছে, তাদের উরাদ মিডল ব্যানার এলাকার একটি হাসপাতালে ভর্তি এক মেষপালকের শরীরে বিউবোনিক প্লেগ ধরা পড়েছে। রোগীকে আইসোলেশনে রাখা হয়েছে, তার অবস্থা স্থিতিশীল। এই প্রদেশের উত্তরে কয়েক মাস আগে দুইজন এমনই অসুখে আক্রান্ত হন।

বায়ান্নুর প্রশাসন প্লেগ রুখতে তৃতীয় পর্যায়ের সতর্কতা জারি করেছে, যা এ বছরের শেষ পর্যন্ত বলবৎ থাকবে। ওই নির্দেশিকায় বলা হয়েছে, যেসব প্রাণী থেকে প্লেগ ছড়ায় তা তারা যেন শিকার না করে এবং না খায়। সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রাখতেও বলা হয়েছে।

নির্দেশিকায় আরও বলা হয়, পার্বত্য ইঁদুরসহ অন্যান্য প্রাণী মারা হলে বা তা মৃত অবস্থায় পড়ে থাকতে দেখলে তখনই যেন প্রশাসনকে খবর দেয়া হয়। কারও প্লেগ হয়েছে বলে সন্দেহ হলেও যেন রিপোর্ট করা হয়। এছাড়া কারও কারণ ছাড়াই অনেক জ্বর এলে বা অকারণে কারও মৃত্যু হলেও খবর দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, ইনার মঙ্গোলিয়ার বিশাল অঞ্চলজুড়ে নিয়মিত প্লেগের সংক্রমণ হয়। এখানকার মানুষ ইঁদুর ও খরগোশের মতো প্লেগ আক্রান্ত জীবজন্তু খায়, সেগুলোর সংস্পর্শে আসে। এর ফলে মানব শরীরে এখানে প্লেগের হার অত্যন্ত বেশি বলে জানা গেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে রাশিয়া-চীনের ভেটো
সবসময় বাংলাদেশের পাশে থাকবে চীন : নৌপরিবহন প্রতিমন্ত্রী
X
Fresh