• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

বতসোয়ানায় দুই মাসে সাড়ে তিনশর বেশি হাতির মৃত্যু

আরটিভি নিউজ

  ০৩ জুলাই ২০২০, ১০:১৫
elephant
মৃত হাতি

আফ্রিকার দেশ বতসোয়ানায় গত দুই মাসে অন্তত ৩৫০টি হাতির রহস্যজনক মৃত্যু হয়েছে। গণহারে হাতিদের এমন মৃত্যুর ঘটনা নজিরবিহীন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিবিসির প্রতিবেদনে বলা হয় যুক্তরাজ্যভিত্তিক দাতব্য সংস্থা ‘ন্যাশনাল পার্ক রেস্কিউ’র ড. নায়াল ম্যাকান জানিয়েছেন, বতসোয়ানায় উত্তরাঞ্চলের ওকাভাঙ্গা ব-দ্বীপে গত দুই মাসে ৩৫০টিরও বেশি হাতির মরদেহ পাওয়া যায়।

কী কারণে এতো এতো হাতির মৃত্যু হচ্ছে তার কারণ এখন পর্যন্ত কেউ জানাতে পারেনি। তবে মৃত হাতিদের শরীর থেকে নানা নমুনা সংগ্রহ করা হয়েছে। এর ফলাফল আসতে আরও কয়েক সপ্তাহ লাগবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

খবরে আরও বলা হয়, আফ্রিকা মহাদেশ থেকে দিন দিন হাতির সংখ্যা কমে যাচ্ছে। এ মহাদেশের ৩ ভাগের এক ভাগ হাতির আবাসস্থলই বতসোয়ানায়।

মে মাসের প্রথমদিকে প্লেনে ওকাভাঙ্গা পরিদর্শনের পর বিবিসির স্থানীয় প্রতিনিধি ও পরিবেশবাদীরা এ ব্যাপারে প্রথম সরকারকে সতর্ক করে। মাত্র ৩ ঘণ্টার উড্ডয়নে তারা ১৬৯টি হাতির মরদেহ দেখতে পান। এতো কম সময়ে এতো মরা হাতি চোখে পড়া অস্বাভাবিক। এর এক মাস পর আরও কিছু হাতির মরদেহ দেখতে পাওয়া যায়। সব মিলিয়ে এ সংখ্যা ৩৫০টির বেশি।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিডিআর বিদ্রোহের সময় সরকারের ভেতর কী চলছিল, কীভাবে সামাল দিয়েছিল?
১৯ বছর আগে হারিয়ে যাওয়া যমজ বোনদের এক করল টিকটক 
যেদিন থেকে বাণিজ্যমেলা শুরু
বাংলাদেশের নির্বাচনে ভারত কেন গুরুত্বপূর্ণ
X
Fresh