• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

তুরস্কে বাংলাদেশি অভিবাসন প্রত্যাশীসহ নৌকাডুবি, নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ জুলাই ২০২০, ১৮:০৪
6 killed as migrant boat sinks off Turkey coast
মিডল ইস্ট মনিটর থেকে নেয়া

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সৌলু বলেছেন, দেশটির পূর্বাঞ্চলে ভ্যান হ্রদে একটি নৌকা ডুবে যাওয়ার ঘটনায় এ পর্যন্ত ছয়জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ওই নৌকাটিতে পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের প্রায় ৬০ জন অভিবাসন প্রত্যাশী ছিল বলে ধারণা করা হচ্ছে। সিএনএন তুর্কের বরাত দিয়ে এ খবর ছেপেছে মিডল ইস্ট মনিটর।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী বুধবার সাংবাদিকদের বলেন, এই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগ এ পর্যন্ত ১১ জনকে আটক করা হয়েছে। এছাড়া ওই নৌকাডুবির খরব দিতে দেরির করার কারণে একটি গ্রামের প্রশাসককে সরিয়ে দেয়া হয়েছে বলেও জানান তিনি।

গত ২৭ জুন ওই নৌকাডুবির ঘটনা ঘটে। এরপর হেলিকপ্টার এবং নৌকা দিয়ে তল্লাশি ও উদ্ধার অভিযান শুরু করে তুরস্ক। তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঝড়ো আবহাওয়ার কারণে ডুবে যাওয়া নৌকাটিতে ৫৫ থেকে ৬০ জন আরোহী ছিল বলে আমরা মনে করছি।

ভ্যান হ্রদটির ইরানের সীমান্তবর্তী। তাই ওই এলাকা দিয়ে তুরস্কে প্রবেশ করে ইউরোপে যাওয়ার চেষ্টা করে অভিবাসন প্রত্যাশীরা। এর আগে গত ডিসেম্বরেও একই ধরেনের ঘটনায় সাতজন নিহত হয়। এসময় ৬৪ জনকে জীবিত উদ্ধার করা হয়।

ইউরোপের প্রবেশের জন্য অভিবাসন প্রত্যাশীদের কাছে একটি গুরুত্বপূর্ণ ট্রানজিট পয়েন্ট হয়ে গেছে তুরস্ক। অনেকেই নিজ দেশে সহিংসতা এবং নিপীড়ন থেকে বাঁচতে ইউরোপের যাওয়ার জন্য এই রুট ব্যবহার করে থাকে। মানবপাচারকারীদের মাধ্যমে ইউরোপের যাওয়ার এই ভয়াবহ চেষ্টার মধ্যে অনেকের মৃত্যুও হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৯ মার্চ)
জিম্মি জাহাজে উদ্ধার অভিযান নিয়ে যা বলল মালিকপক্ষ
তুরস্কে খেলোয়াড় ও সমর্থকদের মারামারি, ফিফার কড়া হুঁশিয়ারি
লন্ডনে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নাট্যনির্মাতার মৃত্যু
X
Fresh