spark
logo
  • ঢাকা শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩৭ জন, আক্রান্ত ২৯৪৯ জন, সুস্থ হয়েছেন ১৮৬২ জন: স্বাস্থ্য অধিদপ্তর

নভেম্বর পর্যন্ত বিনামূল্যে খাদ্য পাবে ৮০ কোটি মানুষ: মোদি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
|  ৩০ জুন ২০২০, ১৮:৩৬ | আপডেট : ৩০ জুন ২০২০, ২০:২০
narendra modi’s address to the nation
আনন্দবাজার থেকে নেয়া
ভারতে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা আগামী নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। আজ মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণে এই ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই যোজনায় গরিব পরিবারকে মাথাপিছু পাঁচ কেজি চাল বা গম এবং এক কেজি ডাল দেয়া হচ্ছিল। পাশাপাশি আনলক পর্বে আরও সতর্ক থাকার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। খবর আনন্দবাজারের।

দেশজুড়ে করোনাভাইরাসের দাপট অব্যাহত রয়েছে। সোমবারও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৫২২ জন। মোট আক্রান্তের সংখ্যা সাড়ে ৫ লাখ ছাড়িয়ে গেছে। তবে নতুন করে আর লকডাউন দেয়া হবে না বলে জানিয়েছে ভারত সরকার।

সেক্ষেত্রে আগামীকাল ১ জুলাই থেকে দেশে শুরু হচ্ছে আনলক-২। কিন্তু এখনও ট্রেন, মেট্রো আন্তর্জাতিক ফ্লাইট চালু হয়নি। বহু শিল্পক্ষেত্রে কাজও শুরু হয়নি পুরোদমে। আবার মাইগ্র্যান্ট শ্রমিকরাও ঘরে ফিরে কার্যত বসে আছে। রোজগার প্রায় শূন্য। এমন পরিস্থিতিতে আরও ৫ মাস বাড়ানো হয়েছে প্রধানমন্ত্রী অন্ন যোজনার মেয়াদ। আজ ৩০ জুন পর্যন্ত এই যোজনার মেয়াদ ছিল।

প্রধানমন্ত্রী এদিন বলেন, জুলাই মাস থেকে কৃষিক্ষেত্রে সবচেয়ে বেশি কাজকর্ম হয়। তুলনায় অন্যান্য শিল্পক্ষেত্রে কিছুটা কম কাজ হয়। তাছাড়া উৎসবের মৌসুমও শুরু হচ্ছে জুলাই থেকেই। উৎসবের সময়ে মানুষের প্রয়োজন বাড়ে, খরচও বাড়ে। সেই বিষয় মাথায় রেখেই প্রধানমন্ত্রী অন্ন যোজনার মেয়াদ নভেম্বর পর্যন্ত বাড়ানো হলো। অর্থাৎ নভেম্বর পর্যন্ত দেশের প্রায় ৮০ কোটি মানুষ বিনামূল্য খাদ্যশস্য পাবেন।

মোদি আরও বলেন, এই প্রকল্পের জন্য ৯০ হাজার কোটি রুপি খরচ হবে। এর আগে মার্চ থেকে জুন পর্যন্ত ৬ মাস এই প্রকল্পে গরিবদের বিনামূল্যে খাদশস্য দেয়া হয়েছে। সেই খরচ যোগ করলে প্রায় দেড় লাখ কোটি রুপি সরকারের খরচ হবে বলে জানান মোদি।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৭৮৪৪৩ ৮৬৪০৬ ২২৭৫
বিশ্ব ১২৪০৮১০৬ ৭২৩৭৬৪৬ ৫৫৭৭৯০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়