• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

ঘুরতে গিয়ে করোনা হলে ৩ হাজার ডলার দেবে উজবেকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ জুন ২০২০, ১৫:৪৬
uzbekistan govt offers 3000 dollars for tourists who would be infected by covid
আনন্দবাজার থেকে নেয়া

করোনাভাইরাসের কারণে বিশ্বের বিভিন্ন দেশ যখন পর্যটকদের প্রবেশের ওপর নানা রকম বিধিনিষেধ আরোপ করছে, তার ঠিক উল্টো চিত্র ধরা পড়লো উজবেকিস্তানে। পর্যটক টানতে ‘লোভনীয় প্রস্তাবের’ পথে হাঁটলো দেশটির সরকার। উজবেকিস্তানে ঘুরতে এসে যদি কোনও পর্যটক করোনায় আক্রান্ত হন, তাকে চিকিৎসার জন্য তিন হাজার ডলার দেয়া হবে। এমনটাই জানিয়েছে দেশটির সরকার। খবর আনন্দবাজারের।

করোনার কারণে উজবেকিস্তানে লকডাউন চলছিল। তবে সেই লকডাউন তুলে নেয়া হয়। সম্প্রতি ‘সেফ ট্র্যাভেল গ্যারান্টেড’ নামে একটি প্রচার শুরু করেছে উজবেকিস্তান। প্রচুর পরিমাণে পর্যটক টানতেই এমন অভিনব উদ্যোগ বলেই জানিয়েছে সরকার। সংবাদ সংস্থা ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত মঙ্গলবারই এ বিষয়ে অনুমোদন দিয়েছেন উজবেকিস্তানের প্রেসিডেন্ট শভকত মিরজিওয়েভ।

ব্রিটেনে উজবেকিস্তানের পর্যটন দূত সোফি ইবস্টন বলেন, আমরা পর্যটকদের আশ্বাস দিচ্ছি তারা যেন এখানে ঘুরতে আসেন। করোনাভাইরাসের সংক্রমণের কারণে উজবেকিস্তানের পর্যটন শিল্প ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। সেই অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে মরিয়া সরকার। তাই পর্যটন ক্ষেত্রে নানা রকম সতর্কতা অবলম্বন করেই পর্যটক টানতে চাইছে উজবেকিস্তান। প্রশাসনের পক্ষ থেকে সব রকম আশ্বাস দিয়ে এমনও বলা হয়েছে যে, ভ্রমণে এসে কোনও পর্যটক করোনায় আক্রান্ত হলে তাদের চিকিত্সার খরচ বহন করা হবে।

তবে যেসব দেশ থেকে সংক্রমণের সম্ভাবনা আপাতত সেসব দেশ যেমন- চীন, ইসরায়েল, জাপান এবং দক্ষিণ কোরিয়া থেকে পর্যটকরা উজবেকিস্তানে ঘুরতে যেতে পারেন। পাশাপাশি এটাও বলা হয়েছে, ব্রিটেন এবং ইউরোপ থেকে যদি কোনও পর্যটক আসেন, তাহলে তাদের ১৪ দিন কোয়রান্টিনে থাকতে হবে। লোনলি প্ল্যানেট-এ প্রকাশিত রিপোর্টে এমনটাই জানানো হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh