• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দুই চীনা কোম্পানির সঙ্গে ২৯০০ কোটি রুপির প্রকল্প বাতিল ভারতের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ জুন ২০২০, ১৫:১০
Prime Minister Narendra Modi
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

সীমান্তের পাশাপাশি দেশের ভেতরেও চীনকে আঘাত হানা শুরু করে দিয়েছে ভারত। অর্থনৈতিকভাবে চীনকে কোণঠাসা করতে চীনা পণ্য বয়কটের দাবি উঠছে ভারতজুড়ে। এমন এক পরিস্থিতিতে বিহারে একটি ব্রিজ নির্মাণের জন্যে টেন্ডার বাতিল করলো কেন্দ্র। ওই নির্মাণকাজে যুক্ত ছিল দুটি চীনা কোম্পানি। খবর জি নিউজের।

কেন্দ্র ইতিমধ্যেই বিএসএনএল, এমটিএমএলসহ দেশের টেলিকম কোম্পানিগুলোকে চীনের সরঞ্জাম ব্যবহার করতে নিষেধ করেছে। এবার অবকাঠামোগত ক্ষেত্রে জড়িত চীনা কোম্পানিগুলোর ওপরে আঘাত হানা শুরু হলো।

বিহার সরকারের এক কর্মকর্তা গণমাধ্যমে জানিয়েছেন, গঙ্গা নদীর ওপরে একটি ব্রিজ নির্মাণের জন্য নিয়োগ করা হয়েছিল মোট ৪ সংস্থাকে। এগুলোর মধ্যে দুটি সংস্থা চীনের। ওই টেন্ডার বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। পুরো প্রকল্পের মোট খরচ ধরা হয়েছিল ২,৯০০ কোটি রুপি। এর মধ্যে ছিল ৫.৬ কিলোমিটার লম্বা ব্রিজ, আন্ডারপাস, রেল ওভারব্রিজ ও অন্যান্য ছোট ছোট ব্রিজ।

২০১৯ সালের ১৬ ডিসেম্বর ওই ব্রিজ নির্মাণের ব্যাপারে ছাড়পত্র দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয়ক কমিটি। কমিটির চেয়ারম্যান খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু গালওয়ান ২০ জন ভারতীয় সেনার মৃত্যু পর সবকিছুই ওলটপালট হয়ে গেলো।

গঙ্গার ওপরে মহাত্মা গান্ধী সেতুর সমান্তরাল ওই ব্রিজটি তৈরি হচ্ছিল। এটি তৈরি হয়ে গেল উপকৃত হতো পাটনা, বৈশালী ও সারান জেলার মানুষজন। ব্রিজের সঙ্গেই নির্মাণের তালিকায় ছিল ৪টি আন্ডারপাস, ১.৫৮ কিলোমিটার লম্বা রাস্তা, একটি ফ্লাইওভার, ৪টি ছোট ব্রিজ, ৫টি বাস স্ট্যান্ড ও ১৩টি রোড জাংশন। প্রকল্পটি শেষ হওয়ার কথা ছিল ২০২৩ সালে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট খাদে বাস, নিহত ১০  
ভারতের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
X
Fresh