• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় হুমকি চীন: এফবিআই

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ জুন ২০২০, ১৯:২৩
China is biggest US threat says FBI
সংগৃহীত

মার্কিন তদন্ত সংস্থা এফবিআইয়ের পরিচালক ক্রিস্টোফার রে বুধবার বলেছেন, চীনের কমিউনিস্ট সরকার যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি। এফবিআইয়ের দুই হাজার সক্রিয় তদন্তের সঙ্গে চীনের সরকারের যোগসাজশ রয়েছে বলেও জানান তিনি। খবর নিউইয়র্ক পোস্টের।

ফক্স নিউজের ব্রেট বেইয়ারকে দেয়া এক সাক্ষাৎকারে রে বলেন, গত এক দশকে চীনের গুপ্তচরবৃত্তির তদন্ত ১৩০০ গুণ বৃদ্ধি পেয়েছে বলে জানান। এমনকি দেশটি ১০০টি দেশে গুপ্তচরবৃত্তি চালাচ্ছে এবং যুক্তরাষ্ট্রের রাজনীতিতে প্রভাব বিস্তারের চেষ্টা করছে।

তিনি বলেন, আমেরিকার উদ্ভাবনে বর্তমানে চীন ছাড়া আর কোনও দেশ নেই যারা ব্যাপক বা অনেক সমন্বিত হুমকির কারণ। তারা আমাদের অর্থনৈতিক নিরাপত্তা ও গণতান্ত্রিক ধারণার জন্য হুমকি।

রে বলেন, চীনের কমিউনিস্ট পার্টি ‘অর্থনৈতিক গুপ্তচরবৃত্তির’ চালাচ্ছে। এর মাধ্যমে তারা ‘ব্যবসায়ী, উচ্চ পর্যায়ের বিজ্ঞানী, উচ্চ পর্যায়ের অ্যাকাডেমিকসদের’ ব্যবহার করে গোপন তথ্য চুরি এবং মার্কিন উদ্ভাবন চীনে নিয়ে যাওয়ার চেষ্টা করছে।

তিনি বলেন, বড় বড় কোম্পানি থেকে শুরু স্টার্টআপে এ ধরনের প্রচেষ্টা চালানো হচ্ছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের কৃষি, উচ্চ প্রযুক্তি, বিমান, স্বাস্থ্যসেবাও রয়েছে।

এফবিআইয়ের এই গোয়েন্দা প্রধান আরও বলেন, চীনের কমিউনিস্ট পার্টি যুক্তরাষ্ট্রের রাজনীতিতে প্রভাব বিস্তারের চেষ্টা করেছে। এর মাধ্যমে তারা যুক্তরাষ্ট্রকে চীনের প্রতি, চীনের কমিউনিস্ট পার্টির প্রতি আরও বেশি বন্ধুত্বপূর্ণ পথে নিয়ে যাওয়ার চেষ্টা করেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
X
Fresh