• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে করোনার ত্রাণের ১.৪ বিলিয়ন ডলার গেলো মৃত ব্যক্তিদের নামে

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র

  ২৬ জুন ২০২০, ১৪:১৫
US sent 1.4 billion dollars in coronavirus relief payments to dead people
প্রতীকী ছবি

মার্কিন সরকারের জবাবদিহিতা বিষয়ক অফিস বৃহস্পতিবার জানিয়েছে, দেশের মৃত ব্যক্তিদেরই এক দশমিক ৪ বিলিয়ন ডলার অর্থ প্রদান করা হয়েছে। করোনাভাইরাস মহামারির সময়ের ত্রাণের অর্থ এভাবে বেহাত হওয়ায় কঠোর সমালোচনা করেছে এই অফিস।

নিরপেক্ষ পর্যবেক্ষক এই সংস্থাটি জানিয়েছে, দেশজুড়ে রাজস্ব এবং আইআরএস বিভাগ প্রায় ১ দশমিক ১ মিলিয়ন ডলার মৃত ব্যক্তিদের নামে পাঠিয়েছে। মোট অর্থের পরিমাণ ১ দশমিক ৪ বিলিয়ন ডলার। তবে আইআরএস জানায়, যদি মৃত ব্যক্তি বা অন্য কেউ পেয়ে থাকে তাহলে সব অর্থ ফেরত আসবে।

কিন্তু অবৈধভাবে পাওয়া ব্যক্তিকে চিহ্নিত করতে পারেনি এবং কিভাবে সেই অর্থ ফেরত আসবে তাও জানায়নি আইআরএস। নতুন রিপোর্ট কংগ্রেসকে দেবে জবাবদিহিতা অফিস। সংস্থাটি জানিয়েছে, আইআরএস সামাজিক নিরাপত্তা প্রশাসনের দেয়া মৃত্যুর তালিকা যাচাই-বাছাই করেনি। তারা তৃতীয় পক্ষের তথ্য আমলে নিয়ে এমন কাজ করেছে।

ইন্ডিয়াপোলিসের এক বাসিন্দা বিস্মিত হয়েছিলেন যখন দেখলেন তার মায়ের নামে ১২০০ ডলারের একটি চেক ইমেইলে এসেছে। অথচ তার মা ২০১৮ সালের ১২ জানুয়ারি মারা যান। তবে শুধু তার সঙ্গেই এমন ঘটনা ঘটেনি।

টিলডেন নামের ওই ব্যক্তি এ নিয়ে ফেসবুকে পোস্ট দেয়ার পর অনেকেই জানিয়েছেন যে তারা এমন আরও ঘটনার কথা শুনেছেন। তাই যারা এ ধরনের চেক পাবেন তাদের উচিত সেটি আইআরএসকে ফেরত দেয়া এবং ‘ভয়েড’ লিখে চেকটি পাঠিয়ে দেয়া। আইআরএসের ওয়েবসাইটে বলা হয়েছে, যাদের স্বজন আগেই মারা গেছে তাদের উচিত চেকটি ফেরত পাঠানো।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
X
Fresh