• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিক্রি করা হচ্ছে চে গুয়েভারার অ্যাপার্টমেন্ট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ জুন ২০২০, ১০:৪৯
che guyavara
ফাইল ছবি

গত শতকের আলোচিত বামপন্থী বিপ্লবী নেতা এরনেস্তো চে গুয়েভারা আর্জেন্টিনার শহর রোসারিওতে যে অ্যাপার্টমেন্টে জন্ম নেন তা বিক্রির জন্য তোলা হচ্ছে।

বিবিসি’র খবরে বলা হয়েছে, বাড়িটির বর্তমান মালিক ফ্রান্সিকো ফারুগিয়া জানিয়েছেন, ২ হাজার ৫৮০ বর্গ ফুটের অ্যাপার্টমেন্টটি তিনি ২০০২ সালে কিনেছিলেন। এটি সিটি সেন্টারে অবস্থিত একটি নিও-ক্লাসিক্যাল কাঠামোর বিল্ডিংয়ে তৈরি। অ্যাপার্টমেন্টটিতে কালচারাল সেন্টার করার ইচ্ছা ছিল তার। কিন্তু পরিকল্পনাটি বাস্তবায়ন করতে পারেননি।

গত কয়েক বছরে অনেক বিখ্যাত ব্যক্তি এই অ্যাপার্টমেন্টটি দেখতে এসেছেন। এর মধ্যে উরুগুয়ের সাবেক প্রেসিডেন্ট জোসে পেপে মুজিকা ও কিউবার প্রয়াত কিংবদন্তি বিল্পবী নেতা ফিদেল কাস্ত্রোর সন্তানেরা ছিল। আরও এসেছিলেন চে’র অন্যতম বন্ধু আলবার্তো গ্রান্দোস। গত শতকের পঞ্চাশের দশকে তরুণ চিকিৎসক চে যখন মোটরসাইকেলে চড়ে দক্ষিণ আমেরিকা জুড়ে চিকিৎসা দিয়ে বেড়াতেন তখন সঙ্গে থাকতেন গ্রান্দোস। ২০১১ সালে তিনিও না ফেরার দেশে চলে যান।

চে গুয়েভারা ১৯২৮ সালে উচ্চ মধ্যবিত্ত একটি পরিবারে জন্মগ্রহণ করেন। কিন্তু দক্ষিণ আমেরিকা অঞ্চলের মানুষের দারিদ্র্য ও ক্ষুধা তার মনে গভীর দাগ কাটে। অর্থনৈতিক বৈষম্য গুঁড়িয়ে মানুষকে মুক্তি দিতে বেছে নেন বিপ্লবের পথ।

১৯৫৩-৫৯ সালে কিউবায় এক নায়ক ফুলজেনসিও বাতিস্তাকে উৎখাতে ভূমিকা পালন করেন চে। দক্ষিণ আমেরিকাসহ অন্যান্য উন্নয়নশীল দেশগুলোতে এই বিপ্লব ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেন তিনি।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কবে অবসর নেবেন, জানালেন মেসি
কোস্টারিকাকে হারাল মেসিহীন আর্জেন্টিনা
রাতে মাঠে নামছে ব্রাজিল
মেসিকে ছাড়াই আর্জেন্টিনার বড় জয়
X
Fresh