itel
logo
  • ঢাকা রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৫৫ জন, আক্রান্ত ২৭৩৮ জন, সুস্থ হয়েছেন ১৪০৯ জন: স্বাস্থ্য অধিদপ্তর

ইউরোপে করোনার দ্বিতীয় ঢেউ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
|  ২৫ জুন ২০২০, ১৩:৫৭ | আপডেট : ২৫ জুন ২০২০, ১৪:১৭
second wave of coronavirus hits europe
সংগৃহীত
করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমায় জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশে লকডাউন শিথিল করা হয়েছে। কিন্তু কয়েকটি জায়গায় স্থানীয় পর্যায়ে আবারও ছড়িয়ে পড়ছে সংক্রমণ। দেখা দিয়েছে দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা। খবর ডয়চে ভেলের।

পশ্চিম জার্মানির এক লাখ তিন হাজার বাসিন্দার ছোট এক শহর গ্যুটার্সলো। করোনার সংক্রমণে এখন নতুন করে আন্তর্জাতিক গণমাধ্যমে উঠে এসেছে এর নাম। সম্প্রতি সেখানে একটি মাংস প্রক্রিয়াজাতকরণ শিল্পে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ে। সাত হাজার কর্মীর মধ্যে ১৫৫০ জনেরই করোনা ধরা পড়ে। বাকি সবাইকেও কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

মঙ্গলবার শহরের সব স্কুল আর ডে কেয়ার সেন্টার বন্ধ করে দেয়া হয়েছে। গুটার্সলো পড়েছে জার্মানির সবচেয়ে জনবহুল রাজ্য নর্থ রাইন ওয়েস্টফালিয়াতে। সেখানকার মুখ্যমন্ত্রী আরমিন লাশেট গ্যুটার্সলো এবং তার পার্শ্ববর্তী বারেনডর্ফ শহরে লকডাউনও ঘোষণা করেছেন।

জার্মানির আরও কয়েকটি শহরেও স্থানীয় পর্যায়ে সংক্রমণ ছড়িয়ে পড়ছে। বার্লিন রাজ্যের নয়কোলন শহরের ৩৭০টি বাড়িকে কোয়ারেন্টিনের আওতায় আনা হয়েছে। ১২০ জনের সংক্রমণ ধরা পড়ার পর গ্যোটিঙ্গেনের একটি বহুতল ভবনকে লকডাউন করা হয়েছে। একইভাবে সংক্রমণ ছড়িয়েছে কয়েকটি চার্চেও।

এই পরিস্থিতি যে শুধু জার্মানির তা নয়। লকডাউন শিথিলের পর স্থানীয় পর্যায়ে নতুন করে করোনার বিস্তার শুরু হয়েছে ইউরোপের প্রায় সব দেশেই। ওয়েলসে একটি পোলট্রি খামারে ১৭৫ জন কর্মী আক্রান্ত হয়েছেন। সেখানে লকডাউন করার কথা ভাবছে কর্তৃপক্ষ। কারখানাগুলোতে এমন ঘটনা ঘটেছে আরও কয়েকটি জায়গায়।

ওয়লসের জনস্বাস্থ্য কর্মকর্তা ড. গিরি শংকর বলেন, লকডাউন তুলে নেয়ার কারণে এমন গুচ্ছ সংক্রমণগুলো ঘটবে। এটা প্রত্যাশিতই। এতে অবাক না হয়ে দ্রুত পদক্ষেপ নেয়ার ওপর জোর দিয়েছেন তিনি।

অস্ট্রিয়ার ভিয়েনার কাছের এক নার্সিং হোমেও কয়েকজনের করোনা ধরা পড়েছে। কঠোর ব্যবস্থা নিয়ে শুরুর দিকে সংক্রমণ ঠেকাতে পারলেও এখন সেকেন্ড ওয়েভের আশংকা করছে ইসরায়েল। প্রতিদিন ৩০০ জন সেখানে শনাক্ত হচ্ছে। পাঁচ ভাগের দুই ভাগ স্কুল আবারও বন্ধ করে দেয়া হচ্ছে। দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহু জনগণকে সতর্ক করে দিয়ে বলেছেন, সবার আচরণের পরবির্তন না ঘটলে আবারও লকডাউন আরোপ করা হবে ইসরায়েলে।

সেকেন্ড ওয়েভ বা করোনার দ্বিতীয় ঢেউয়ের হানা সামাল দিতে লুক্সেমবুর্গের সরকার দেশটির সব মানুষের করোনা পরীক্ষার উদ্যোগ নিয়েছে। ছয় লাখ ২৮ হাজার মানুষকে বিভিন্ন দলে ভাগ করে এই পরীক্ষা চালানো হবে। এর মাধ্যমে নতুন ‘হট স্পটগুলো’ চিহ্নিত করা এবং সংক্রমণ ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৬২৪১৭ ৭২৬২৫ ২০৫২
বিশ্ব ১১৩৮২৯৫৪ ৬৪৪০২০৭ ৫৩৩৪৭৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়