• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

লাদাখ সীমান্তে সংঘর্ষের জন্য ভারত দায়ী: চীন  

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ জুন ২০২০, ২২:১৬
india, china
ফাইল ছবি

লাদাখ সীমান্তে চীন এবং ভারতের মধ্যে যে সংঘর্ষ হয়েছে তার জন্য ভারত দায়ী। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্তণালয় থেকে এ দাবি করা হয়েছে।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয় আজ বুধবার (২৪ জুন) মন্ত্রণালয় দুটির পক্ষ থেকে জানানো হয় ভারতের উস্কানির কারণে দুই দেশের মধ্যকার সমঝোতা বানচাল হয়েছে এবং ১৫ জুনের ওই সংঘর্ষ হয়। ওই সংঘর্ষে ভারতের অন্তত ২০ জন সেনা নিহত হয়।

ভারতের কর্মকর্তারা জানিয়েছেন, সংঘর্ষে লাঠি ও পাথর ব্যবহার করা হয় এবং দুই পক্ষের সেনাদের মধ্যে হাতাহাতি ও কিল-ঘুষির ঘটনা ঘটে। তবে সীমান্ত চুক্তির কারণে কোনও পক্ষই গুলি ব্যবহার করেনি।

চীনের পক্ষ থেকে বলা হয়েছ, সংঘর্ষে তাদের কোনও সেনা নিহত হয়নি। এদিকে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র সিনিয়র কর্নেল উ কিয়া‌ন এক বিবৃতিতে বলেন, গালওয়ানে চীনের সার্বভৌম অধিকার রয়েছে। বহু বছর ধরে সেখানে নজরদারি চালিয়ে আসছে চীন। এ বছর এপ্রিল থেকে সেখানে একতরফাভাবে নির্মাণকাজ শুরু করে ভারতীয় সেনা। একাধিকবার তার প্রতিবাদ জানানো হয় চীনের পক্ষ থেকে।

গতকাল মঙ্গলবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান জানিয়েছেন, বেইজিং ও নয়াদিল্লি সীমান্ত পরিস্থিতি শান্ত করার জন্য একমত হয়েছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
X
Fresh