• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

অক্সফোর্ডের করোনা টিকার দুই ডোজ অধিক কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ জুন ২০২০, ১১:৪৯
Two doses of Oxford's vaccine provokes a stronger immune response
ডেইলি মেইল থেকে নেয়া

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি একটি টিকা নিয়ে আবারও আশার সঞ্চার হয়েছে। নতুন এক গবেষণায় দেখা গেছে, এই টিকার এক ডোজের চেয়ে দুই ডোজ করোনা থেকে সুরক্ষায় অধিক কার্যকর। খবর ডেইলি মেইলের।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা শূকরের শরীরে পরীক্ষামূলক এই টিকা দেয়। এই টিকা নিরাপদ ও কার্যকর কিনা তা নিশ্চিত করতে মানুষের ওপর এই টিকার পরীক্ষা চালানো হচ্ছে।

গবেষণায় দেখা যায়, যেসব শূকরকে এই টিকার দুই ডোজ দেয়া হয়েছে তাদের শরীরে আরও বেশি পরিমাণ অ্যান্টিবডি তৈরি হয়েছে। এছাড়া ভবিষ্যতে একটি প্যাথাজেনের সঙ্গে লড়াইয়ের জন্য প্রতিরোধ ব্যবস্থায় অ্যান্টিবডি তৈরি এবং জমা হয়েছে।

এই টিকার প্রথম ডোজকে বলা হচ্ছে ‘প্রাইম’। আর দ্বিতীয় ডোজের নাম ‘বুস্ট’। অনেক ভাইরাসের ক্ষেত্রেই দুটি ডোজ প্রয়োগ করা হয়। শিশুদের হাম, রুবেলা ও নিউমোনিয়া টিকার ক্ষেত্রে দুটি ডোজ দেয়া হয়।

---------------------------------------------------------------
আরও পড়ুন: করোনায় বিশ্বে একদিনে ৫৪৬৫ জনের মৃত্যু
---------------------------------------------------------------

এজেডডি১২২২ নামের টিকা পরীক্ষামূলকভাবে মানবদেহে প্রয়োগ করা হলেও এর কার্যকারিতা এখনও প্রমাণিত হয়নি। কিন্তু এরই মধ্যে বিপুল পরিমাণে এই টিকার উৎপাদন শুরু করেছে অ্যাস্ট্রাজেনেকা।

এদিকে সেপ্টেম্বরে এই টিকা আনা সম্ভব নাও হতে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। অধ্যাপক আদ্রিয়ান হিল জানান, অক্টোবরে ভ্যাকসিনটি বাজারে আসতে পারে। যদিও অনেক বিশেষজ্ঞই মনে করেন, ২০২১ সালের আগে কোনো ভ্যাকসিন বাজারে আনা সম্ভব নয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh