• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বিরোধপূর্ণ জাপানি শহরের নাম পরিবর্তনের সিদ্ধান্তে চীনের হুঁশিয়ারি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ জুন ২০২০, ২১:৫১
China warns of decision to rename disputed Japanese city
ফাইল ছবি

জাপানে একটি শহরের নাম পরিবর্তনের সিদ্ধান্তের বিরোধিতা করে হুঁশিয়ারি উচ্চারণ করেছে চীন। বেইজিং এর পক্ষ থেকে বলা হয়েছে এটা চীনের ভৌগোলিক সীমানার প্রতি হুমকি।

রয়টর্স তার প্রতিবেদনে জানায়, সম্প্রতি জাপানের দক্ষিণাঞ্চলের ইশিগাকি শহর কর্তৃপক্ষ বিরোধপূর্ণ তনশিরো দ্বীপপুঞ্জের নাম বদলে তনশিরো সেনকাকু রাখার সিদ্ধান্ত নেয়। আগামী ১ অক্টোবর থেকে নতুন নাম কার্যকর হওয়ার কথা রয়েছে।

জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে বলেছে, ইশিগাকি শহরেই তানশিরো নামে আরেকটি জায়গা থাকায় প্রশাসনিক জটিলতা এড়ানোর জন্যই এই নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পূর্ব চীন সাগরে বিরোধপূর্ণ দ্বীপগুলো জাপানে সেনকাকু নামে পরিচিত। চীনাদের কাছে দ্বীপগুলোর নাম দিয়াওউ। দুই দেশই দীর্ঘদিন ধরে জনবসতিহীন এই দ্বীপপুঞ্জের মালিকানা দাবি করে আসছে।

এদিকে নাম পরিবর্তনের এই সিদ্ধান্তের ব্যাপারে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, চীনের সার্বভৌমত্বের প্রতি এটি বড় ধরনের হুমকি। দিয়াওউ দ্বীপপুঞ্জের মালিক চীন আর তারা এটা বদল করতে পারে না।

সম্প্রতি হংকংকে কেন্দ্র করে জাপান ও চীনের মাঝে তিক্ততা দেখা দেয়। জাতীয় নিরাপত্তা নিয়ে চীন সরকার যে নতুন আইন করেছে বেইজিং চায় হংকংয়ের জন্যও এটা প্রযোজ্য হোক। কিন্তু জাপান সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে। চীনের পক্ষ থেকে বলা হয় এটা তাদের অভ্যন্তরীণ ব্যাপার। সুতরাং জাপান এখানে যেনো নাক না গলায়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh