• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

স্বর্ণের রেকর্ড দাম বৃদ্ধি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ জুন ২০২০, ১৫:১৩
Gold rate today jumps as rising Covid-19 cases
সংগৃহীত

করোনাভাইরাস মহামারি কারণে আন্তর্জাতিক বাজারে রেকর্ড পরিমাণ দাম বেড়েছে স্বার্ণের। সোমবার এশিয়া অঞ্চলে লেনদেন শুরু হতেই প্রতি আউন্স স্বর্ণের দাম রেকর্ড ১৭৫০ ডলার ছাড়িয়ে যায়। এর মধ্য দিয়ে গত এক সপ্তাহে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বেড়েছে দেড় শতাংশের ওপরে।

গত বছরের শেষের দিকে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল ১৪৫৪ ডলার। এরপর করোনার কারণে ফেব্রুয়ারিতে স্বর্ণের দাম ১৬৬০ ডলারে উঠে যায়। তবে মার্চে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমে যায়। প্রতি আউন্স ১৪৬৯ ডলারে নেমে আসে।

কিন্তু মে মাসে আবারও বাড়ে স্বর্ণের দাম। প্রতি আউন্স স্বর্ণের দাম রেকর্ড ১৭৪৮ ডলারে উঠে যায়। এরপর আবার উত্থান-পতনের মধ্য দিয়ে গেলেও এক সপ্তাহে ফের বেড়েছে স্বর্ণের দাম। আজ লেনদেনের শুরুতেই প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ১৭৫২ ডলারে উঠেছে।

রাজনৈতিক ও অর্থনৈতিক সঙ্কটের সময় নিরাপদ বিনিয়োগ হিসেবে মনে করা হয় স্বর্ণকে। এমন পরিস্থিতিতে করোনার কারণে বৈশ্বিক স্বর্ণের বাজারে অস্থিরতা দেখা দিয়েছে। এদিকে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে ফেব্রুয়ারিতে বাংলাদেশেও বেড়ে যায় স্বর্ণের দাম।

ওই সময় প্রতি ভরি ২২ ক্যারেটের স্বর্ণের দাম রেকর্ড ৬১ হাজার ৫২৭ টাকা দাম উঠে যায়। এছাড়া ২১ ক্যারেট ৫৯ হাজার ১৯৪ এবং ১৮ ক্যারেটের দাম ৫৪ হাজার ১৭৯ টাকা নির্ধারণ করা হয়। আর সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম নির্ধারণ হয় ৪১ হাজার ৪০৭ টাকা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ববাজারে স্বর্ণের দামে সর্বোচ্চ রেকর্ড
স্বর্ণের দামে নতুন রেকর্ড
স্বর্ণের নতুন দাম নির্ধারণ
দেশে স্বর্ণের দামে রেকর্ড
X
Fresh