logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

এশিয়ার সেরা ও বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায় মুকেশ আম্বানি

  আরটিভি অনলাইন রিপোর্ট

|  ২১ জুন ২০২০, ১৮:৩৭ | আপডেট : ২১ জুন ২০২০, ১৯:০৭
Mukesh Ambani in the list of the best 10 richest people in Asia and the world
ফাইল ছবি
ভারতের শীর্ষ শিল্পগোষ্ঠী রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মুকেশ আম্বানি এশিয়ার এক নম্বর ধনী ব্যক্তি ও বিশ্বের শীর্ষ দশ ধনীর তালিকায় ঢুকে পড়েছেন।

বিখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বসের শীর্ষ দশ ধনীর মাঝে আম্বানির অবস্থান নবম। আর এবারও সেরা স্থানটি ধরে রেখেছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। তার সম্পদের পরিমাণ ১৬ হাজার ৪০০ কোটি ডলার।  এর পরের অবস্থানে আছেন মাইক্রোসফটের বিল গেটস। তার সম্পদের পরিমাণ ১০ হাজার ৯৯০ কোটি ডলার। তৃতীয় স্থানে রয়েছেন ফেসবুকের প্রধান নির্বাহী জাকারবার্গ।  চতুর্থ স্থানে রয়েছেন ফ্রান্সের লিলিয়ানে বেটেনকোর্ট ও গ্রুপ আরনল্টের বার্নার্ড আরনল্ট। এরপর রয়েছেন বার্কশায়ার হ্যাথাওয়ের ওয়ারেন বাফেট।

ভারতের মুকেশ আম্বানির অবস্থান নবম। ৬৩ বছর বয়সী মুকেশের মোট সম্পদ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৫০ কোটি ডলারে। এর ফলে একমাত্র এশীয় হিসেবে তিনি ঢুকে পড়েছেন বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায়।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ৪২ শতাংশ শেয়ার রয়েছে মুকেশের হাতে। সংস্থার ডিজিটাল ইউনিট জিও প্ল্যাটফর্ম লিমিটেডে বড় বিনিয়োগ করে তিনি লাভবান হয়েছেন। সেই বিনিয়োগ কোম্পানিটিকে টার্গেটকৃত মার্চ ২০২১-এর আগেই দেনামুক্ত হতে সাহায্য করেছে বলে জানিয়েছে রিলায়েন্স।

এদিকে রিলায়েন্স যখন ঋণমুক্ত কোম্পানি হিসেবে ঘোষণা করে তার সাথে সাথেই গত শুক্রবার কোম্পানিটির শেয়ারের দর অনেক বেড়ে যায়। শেয়ারপ্রতি মূল্য হয়েছে ১ হাজার ৭৩৮ রুপি ৫৯ পয়সা।

মুকেশ আম্বানি শুধু একজন ধনী ব্যক্তিই নন। তিনি অত্যন্ত বিলাসী একজন মানুষ। তিনি যে বাড়িতে থাকেন তা বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ দামি বাড়ি। যেটির নাম অ্যান্টিলিয়া। ভারতের মুম্বাই শহরের আলটামাউন্ট রোডে অবস্থিত এই বাড়ির দাম ২০০ কোটি ডলার, যা ভারতের ১৪ হাজার কোটি রুপির সমান। এই বাড়ির চেয়ে বেশি ব্যয়বহুল আর একটি বাড়িই আছে বিশ্বে, সেটি হলো ব্রিটিশ রাজপরিবারের প্রধান প্রশাসনিক দপ্তর বাকিংহাম প্যালেস।

এছাড়া মুকেশ আম্বানি ব্যবহার করেন বিশ্বের সবচেয়ে দামি বেশ কয়েকটি গাড়ি। এসব গাড়ির মধ্যে আছে দুটি বেন্টলি বেন্টাগা মার্সিডিজ মেব্যাচ, অ্যাস্টমার্টিন রেপিড, রোলসরয়েস ফ্যান্টম, ল্যান্ডরোভার ডিসকভারি, ল্যান্ডরোভার রেঞ্জ রোভার, এনডেভার, বিএমডব্লিউ ইত্যাদি। এর মধ্যে বেন্টলি বেন্টাগার দাম ৭ কোটি ৬০ লাখ রুপি।

এমকে

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪৫১৯৯০ ৩৬৬৮৭৭ ৬৪৪৮
বিশ্ব ৬০৩২৫২৬৯ ৪১৭২৯৫৩৩ ১৪১৮৯৯২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়