• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ভারতীয়দের জন্য নেপালে নাগরিকত্ব বিলে সংশোধন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ জুন ২০২০, ০৯:৩৯
Nepal claimed three regions of India as its own.
ছবি-সংগৃহীত

সীমান্তে যখন চীনের কাছে কোণঠাসা হয়ে আছে ভারত, ঠিক এমন পরিস্থিতিতে নেপালের সঙ্গেও বিরোধ বেড়েই চলছে দেশটির। কয়েকদিন আগেই ভারতের তিনটি অঞ্চলকে নিজেদের বলে দাবি করেছিল নেপাল। এর পর জায়গাগুলোকে নতুন মানচিত্রেও যোগ করে ফেলে হিমালয়ের দেশ। এবার ভারতীয়দের জন্য নাগরিকত্ব আইন সংশোধন এনেছে নেপাল সরকার।

শনিবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাম বাহাদুর থাপা জানিয়েছেন, শুধু ভারতীয়দের জন্য নাগরিকত্ব আইনে সংশোধনী আনা হয়েছে।

মন্ত্রী জানান, কোনও নেপালি নাগরিককে যদি কোনও ভারতীয় নারী বিয়ে করেন, বিয়ের সাত বছর তাকে অপেক্ষা করতে হবে নাগরিকত্ব পাওয়ার জন্য।

এই ঘোষণা করার সময়ে ভারতের নাগরিকত্ব আইনের কথা তুলে ধরেন রাম বাহাদুর। তিনি বলেন, ভারতেও সাত বছর সময় নেয়া হয় নাগরিকত্ব দিতে।

নেপালের স্বরাষ্ট্রমন্ত্রী জানান,কোনও নারী কোনও ভারতীয়কে বিয়ে করলে, তাকেও সাত বছর অপেক্ষা করতে হয়। যদিও ভারতীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে নেপালের নাগরিকদের ক্ষেত্রে এই আইন কার্যকর করা হয় না।

এদিকে গেল বৃহস্পতিবার নেপালের সংসদের উচ্চকক্ষ তথা জাতীয় সভাতে পাশ হয়েছে নতুন মানচিত্র বিল। যেখানে ভারতের তিনটি ভূখণ্ড উত্তরাখণ্ডের লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে নিজেদের দাবি করা হয়েছে।

মানচিত্রে এদিন সবুজ সংকেত দেয় নেপালের সংসদের উচ্চকক্ষ। রাষ্ট্রপতির অনুমোদন পেলে নেপালের সব রাজনৈতিক এবং প্রশাসনিক কাজে নতুন এই মানচিত্র ব্যবহৃত হবে।

এদিকে চীন-ভারতের চলমান বিবাদ মিটিয়ে ফেলার পরামর্শ দিয়েছে নেপাল। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ভারত ও চীন দুদেশই তাদের ভালো প্রতিবেশী। আমরা আশা করছি দেশ দুটিই নিজেদের মধ্যে সমস্যা মিটিয়ে নেবে।

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাতাসেই ভেঙে পড়ল সেতু
অবৈধভাবে ভারতে গিয়ে আটক ১৩ জনকে দেশে ফেরত
স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন ডিপজল-মিশা
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
X
Fresh