• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নতুন মানচিত্র: আলোচনার প্রস্তাব পায়নি কাঠমান্ডু, ভারত-নেপাল সীমান্তে সেনা মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২০ জুন ২০২০, ১৭:৪১
কয়েক দশকের মধ্যে প্রথম ভোয়াব সীমান্তের বিবেচনার সময়কালীন ভারত-চীন
সংগৃহীত

কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ সীমান্ত উত্তেজনার পরিস্থিতির মুখে দাঁড়িয়ে রয়েছে ভারত-চীন। এরই মধ্যে নেপালের সেনাবাহিনী ভারত-নেপাল সীমান্তে হেলিপ্যাড বানাচ্ছে এবং একটি ক্যাম্প বানিয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

শুধু তাই নয়, বৃহস্পতিবার নেপালের পার্লামেন্টে বিতর্কিত নতুন একটি মানচিত্র বৈধকরণের প্রক্রিয়া সম্পন্ন করেছে। নতুন ওই মানচিত্র অনুযায়ী ভারতের উত্তরাখণ্ড প্রদেশের কিছু অংশ নেপালের বলে দেখানো হয়েছে।

এমন এক সময় সীমান্ত এলাকায় এমন উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছে যখন লাদাখ ও সিকিম সেক্টরে সংঘর্ষে জড়িয়ে পড়েছে ভারত-চীনের সেনাবাহিনী। নেপাল বলছে, লিপুলেখের নিকটবর্তী এলাকা থেকে কালি নদী পর্যন্ত এলাকা তাদের দেশের মধ্যে পড়েছে।

ভারতের নিয়ন্ত্রণে থাকা জায়গার অন্তর্ভুক্তি থাকা নতুন মানচিত্র বৃহস্পতিবার নেপালের উচ্চকক্ষ অনুমোদন দিয়েছে। এমন পরিস্থিতি দক্ষিণ এশিয়ার প্রতিবেশী দেশ দুটির সম্পর্কে টানাপোড়েন শুরু হয়েছে।

তবে নেপালের এই মানচিত্রের ঐতিহাসিক সত্যতা বা এর স্বপক্ষে কোনও প্রমাণ নেই উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছে ভারত। তারা বলছে, ভারতের উত্তরপূর্বাঞ্চলে লিমপিয়াধুরা, লিপুলেখ এবং কালাপানি এলাকা তাদের।

নেপাল পার্লামেন্টের উচ্চকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে মোট ৫৯টি আসন রয়েছে। নতুন মানচিত্রের জন্য সংবিধান সংশোধনের বিলের পক্ষে বৃহস্পতিবারের ওই ভোটাভুটিতে ৫৭টি ভোট পড়ে। হাউজের চেয়ারম্যান গণেশ প্রসাদ তিমিলসিনা এ কথা জানিয়েছেন। এর আগে সপ্তাহান্তে নেপাল পার্লামেন্টের নিম্নকক্ষেও ওই বিল পাস হয়।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh