• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যে ৩৩টি যুদ্ধবিমান কিনছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ জুন ২০২০, ১৯:৪৪
india to buy 21 mig-29 and 12 sukhoi fighter jets from russia
সংগৃহীত

ভারত-চীনের মধ্যে সংঘাত শুরু হতেই ভারতীয় বিমানবাহিনীকে আরও শক্তিশালী করার পরিকল্পনা শুরু হয়ে গেল। এবার ১২টি অত্যাধুনিক সুখোই ও ২১টি মিগ-২৯ যুদ্ধবিমান কেনার পরিকল্পনা করেছে ভারত। এজন্য বিমানবাহিনীকে ৫ হাজার কোটি রুপি বরাদ্দ দেয়া হয়েছে।

জানা গেছে, বিমানবাহিনীকে আরও নতুন করে সাজানোর জন্য ইতোমধ্যেই ৩৩টি নতুন কমব্যাট এয়ারক্রাফট কেনার প্রস্তাব দেয়া হয়েছে। এর মধ্যে থাকবে ১২টি সুখোই, ২১টি মিগ-২৯। যুদ্ধবিমানগুলো দ্রুত কেনার জন্য কেন্দ্রের কাছে অনুমোদন চেয়ে পাঠিয়েছে বিমানবাহিনী।

এই পাঁচ হাজার কোটি রুপির প্রকল্প বাস্তবায়িত করতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে অনুরোধ জানিয়েছে ভারতীয় বিমানবাহিনী। বিশেষ সূত্রে খবর, আগামী সপ্তাহে এই অনুমোদনের ব্যাপারে সিদ্ধান্ত নেবে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাশিয়া থেকে মিগ-২৯ কেনার জন্য আগেই চুক্তি করেছিল ভারত। তবে আগেরগুলোর সঙ্গে আরও নতুন কিছু মিগ-২৯ সংযোজন করা হবে এবার। শত্রুপক্ষের বিমানকে নিখুঁত লক্ষ্যে ধ্বংস করার ক্ষমতা রাখে দুই ইঞ্জিনবিশিষ্ট মিগ-২৯। এর ওজনও সুখোই-৩০ এমকেআই বিমানের থেকে হালকা।

---------------------------------------------------------------
আরো পড়ুন: পেরেক বসানো রড দিয়ে ভারতীয় সেনাদের মেরেছে চীন
---------------------------------------------------------------

উল্লেখ্য, চীনের সঙ্গে ক্রমে বেড়ে চলা উত্তেজনার মধ্যে বিমান থেকে নিক্ষেপযোগ্য ব্রহ্মস ক্রুজ মিসাইলকে যুদ্ধে ব্যবহারের জন্য সবুজ সংকেত দিয়েছে সরকার। এর ফলে নিরাপদ দূরত্ব থেকে চীনা সামরিক ঘাঁটি বা বিমান গুঁড়িয়ে দিতে পারবে ভারতীয় বিমানবাহিনী। চলতি বছরের শুরুতেই ভারতের অত্যাধুনিক সুখোই-৩০ যুদ্ধবিমানে ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল সংযোজন ঘটানো হয়।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
ভারতের পাটনায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৬
X
Fresh