• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনা মারতে সক্ষম মাস্ক উদ্ভাবন করলো ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জুন ২০২০, ১৯:১৮
Israel Professor's Self-Cleaning Mask Claims To Kill Coronavirus, rtvonline
ইন্ডিয়া টাইমস থেকে নেয়া

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রকোপের কারণে এখন অনেক বড় বড় প্রতিষ্ঠান ফেস মাস্ক তৈরিতে বিনিয়োগ করছে। করোনাভাইরাস থেকে বাঁচতে কার্যকরী একটি মাস্ক তৈরিতে কোনও রকম ছাড় দিচ্ছেন না বিশ্বের উদ্ভাবকরা।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে ইন্ডিয়া টাইমস জানিয়েছে, একদল ইসরায়েলি উদ্ভাবক পুনব্যবহারযোগ্য একটি মাস্ক তৈরি করেছেস; যেটি তাপের সাহায্যে করোনাভাইরাস মারতে সক্ষম।

ইসরায়েলের হাইফায় অবস্থিত সম্মানজনক একটি বিশ্ববিদ্যালয় টেকনিয়ন ইসরায়েল ইন্সটিটিউট অব টেকনোলজির একজন অধ্যাপক ইয়াইর ইন-এলি ও তার দল এই মাস্ক তৈরি করেছে। এই মাস্ক ৬৫-৭০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হতে পারে এবং ৩০ মিনিটের মধ্যে মাস্ক জীবাণুমুক্ত করতে পারে।

একবার ব্যবহারযোগ্য মাস্কের কারণে যে পরিমাণ বর্জ্য তৈরি হচ্ছে, তা দেখার একটি নিরাপদ ও পরিবেশবান্ধব সমাধানের কথা ভাবেন ইন-এলি।

টাইমস অব ইসরায়েলকে এক বিবৃতিতে তিনি বলেন, আমাদের আইডিয়ার কারণে মাস্ক এখন একবার ব্যবহারের পর ফেলে দেয়ার বস্তু নয় বরং একটি গেজেটে পরিণত হবে; যা পরিষ্কার করা যাবে। এর মানে হচ্ছে, বারবার মাস্ক বদলাতে হবে না এবং হাসপাতালগুলোরও এত বিপুল পরিমাণ মাস্কের দরকার পড়বে না।

তিনি আরও বলেন, আপনাকে এটা পুনব্যবহারযোগ্য ও পরিবেশবান্ধব করতে হবে। এটাই আমাদের সমাধান।

ইসরায়েলি এই উদ্ভাবকের তৈরি করা মাস্ক দেখতে সাধারণ মাস্কের মতোই। এটাতে এয়ার-ভালভ, ইলাস্টিক এবং অন্যান্য সবকিছুই আছে। তবে এই মাস্কে কার্বন ফাইবারের তৈরি গরম করার মেকানিজম রয়েছে; যা একটি ইউএসবি পোর্টের মাধ্যমে এটির সঙ্গে যুক্ত।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
X
Fresh