• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ায় অভিবাসীদের মালিক পরিবর্তনের সুযোগ

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি

  ১৭ জুন ২০২০, ২১:০১
Immigrants in Malaysia have the opportunity to change owners
ফাইল ছবি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে বদলে গেছে অনেক কিছুই, পরিবর্তন এসেছে বিভিন্ন দেশের অভিবাসী নীতিতে। এরই অংশ হিসেবে নিয়োগকর্তা পরিবর্তনের সুযোগ পাচ্ছে মালয়েশিয়ার অভিবাসীরা। সম্প্রতি দেশটির শ্রম মন্ত্রণালয় থেকে দেয়া এক বিজ্ঞপ্তিতে নিয়োগ কর্তা পরিবর্তনের সুযোগ দেয়ার তথ্য জানানো হয়। একই বিজ্ঞপ্তিতে কি প্রক্রিয়ায় শ্রমিকরা এক মালিক থেকে অন্য মালিকের অধীনে যাবে সেটিও উল্লেখ করা হয়। এর ফলে টানা লকডাউনে বন্ধ ও অকার্যকর হয়ে যাওয়া কোম্পানির শ্রমিকদের অন্য কোম্পানিতে বৈধভাবে কাজের সুযোগ তৈরি হলো।

এদিকে মঙ্গলবার (১৬ জুন) দেশটির প্রতিরক্ষামন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি বিন ইয়াকুবে'র সঙ্গে স্বাক্ষাতে নিয়োগকর্তা পরিবর্তনের এ সুযোগ দেয়ায় প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে ধন্যবাদ জানান মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম।

এসময় হাইকমিশনারের পক্ষ থেকে, বিভিন্ন কারণে অবৈধ হয়ে যাওয়া প্রবাসী বাংলাদেশিদের বৈধতা দেয়ার অনুরোধ জানানো হয়। আলোচনা হয় দু’দেশের দ্বিপাক্ষিক বিষয় নিয়ে। বিশেষ করে প্রতিরক্ষা, শ্রমিক, বাণিজ্য, বাংলাদেশে বিনিয়োগ এবং কোভিড পরিস্থিতিতে উভয় দেশের মধ্যে নবমাত্রায় নানা বিষয় নিয়ে।

এসময় নিয়োগকর্তা পরিবর্তন করার সুযোগ দেয়ায় মালয়েশিয়া সরকারকে ধন্যবাদ জানিয়ে হাইকমিশনার বলেন এ সুযোগ না দিলে হয়তো অনেক শ্রমিককে দেশে ফিরে যেতে হতো। করোনাভাইরাস মহামারি মধ্যেও অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবেচনায় এই বৈঠকের সম্মতি প্রদান করায় প্রতিরক্ষা মন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এবং অত্যন্ত সফলভাবে কোভিড-19 পরিস্থিতি মোকাবিলা করায় মালয়েশিয়া সরকারের প্রশংসা করেন।

এসময় প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশি কর্মীদের দক্ষতা, কর্মনিষ্ঠা ও সততার প্রশংসা করে সরকারের যথাযথ পর্যায়ে তা পৌঁছে দেয়ার প্রতিশ্রুতি দেন।

উল্লেখ্য, মুভমেন্ট কন্ট্রোল অর্ডার চলাকালে মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী কোনো দেশের রাষ্ট্রদূত বা হাইকমিশনারের সাথে এই প্রথম মুখোমুখি বৈঠক করলেন।

বৈঠকে হাইকমিশনের প্রতিরক্ষা উপদেষ্টা কমোডর মুশতাক আহমেদ এবং ডেপুটি হাইকমিশনার ওয়াহিদা আহমেদ এবং মালয়েশিয়ার আন্ডার সেক্রেটারি মোহাম্মদ এমরান বিন হাসান, প্রিন্সিপ্যাল এসিস্ট্যান্ট সেক্রেটারি নজরুল জাফরি বিন মুহাম্মদ নাজরি এবং ডমিনিক ইউসুফ উপস্থিত ছিলেন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh