• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

করোনাভাইরাস: বেইজিংয়ে প্রতিদিন ৯০ হাজার পরীক্ষা করা হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ জুন ২০২০, ১৩:৫৭
The second phase of coronavirus infection spread from the largest food wholesale market in the Chinese capital, Beijing, last Thursday.
সংগৃহীত

চীনের রাজধানী বেইজিংয়ে গত বৃহস্পতিবার খাদ্যসামগ্রীর বৃহত্তম পাইকারি বাজার থেকে দ্বিতীয় দফায় করোনাভাইরাসের সংক্রমণ ছড়ানোর পর যুদ্ধকালীন তৎপরতায় পরিস্থিতির মোকাবিলায় নেমেছে শহরের কর্তৃপক্ষ। শহর কর্তৃপক্ষ এক বিবৃতি জারি করে জানিয়েছে যে, পাঁচদিনে শতাধিক সংক্রমণ শনাক্ত করা হয়েছে। পরিস্থিতি খুবই গুরুতর।

চীনের উহান শহর থেকে করোনাভাইরাস ছড়িয়েছিল গত বছরের শেষ সপ্তাহে। তবে সামগ্রিকভাবে দেশের অন্যান্য অঞ্চলে এই ভাইরাসের সংক্রমণ রুখে দিতে সক্ষম হয়েছিল চীন। চলতি বছর জানুয়ারি মাসে বিশ্বে সংক্রমণ ও মৃত্যুর দিক দিয়ে শীর্ষে ছিল চীন। তবে বর্তমানে আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে বিশ্বে চীনের অবস্থান যথাক্রমে ১৯ ও ১৮ নম্বর।

এরই মধ্যে গত সপ্তাহে চীনের রাজধানী বেইজিংয়ে নতুন সংক্রমণ চিন্তায় ফেলে দিয়েছে স্থানীয় প্রশাসনকে। ইতোমধ্যেই ৩০টি আবাসিক এলাকাকে পুরোপুরি সিল করে দেয়া হয়েছে। শহরের কর্তৃপক্ষ জানিয়েছে, দিনে ৯০ হাজার পরীক্ষা করা হচ্ছে।

তারা জানিয়েছে, প্রতিটি বাজারে খাদ্যসামগ্রীর দোকানের মালিক, ম্যানেজার ও কর্মচারীদের করোনা পরীক্ষা করা হবে। পরীক্ষা করা হবে সব রেস্টুরেন্ট কর্মী ও সরকারি ক্যান্টিনের কর্মীকেও। সোমবার থেকেই বন্ধ করে দেয়া হয়েছে খেলাধূলা ও বিনোদনের সব জায়গা। মঙ্গলবার থেকে বন্ধ করা হয়েছে ট্যাক্সি সার্ভিস।

এদিকে বেইজিংয়ের ফের করোনার সংক্রমণ দেখা দেয়ায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও। প্রায় ‍দুই মাস করোনামুক্ত থাকার পর নতুন করে আক্রান্তের ঘটনায় এটিকে চীনে ভাইরাসটি দ্বিতীয় দফার সংক্রমণ বলে মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের
রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
বিএসএফের গুলিতে আহত বাংলাদেশি যুবকের মৃত্যু
বোমা বানাতে গিয়ে বিস্ফোরণে নিহত ১, আহত ২
X
Fresh