• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

চীনে দ্বিতীয় দফায় করোনা সংক্রমণে দায়ী স্যামন মাছ?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ জুন ২০২০, ১৮:২১
salmon fish is spreading corona in china
সংগৃহীত

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন লকডাউন থাকার পর চীনে আবার স্বাভাবিক জীবন ফিরতে শুরু করেছে। কিন্তু দেশটিতে নতুন করে আবার এই ভাইরাসের সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে। রাজধানী বেইজিংয়ে নতুন করে আক্রান্ত হয়েছে অনেকেই। চীনে দ্বিতীয় দফায় করোনার সংক্রমণের পেছনে স্যামন মাছকে দায়ী মনে করা হচ্ছে।

ধারণা করা হচ্ছে, স্যামন মাছের আমদানি বা প্যাকেজিং থেকেই নতুন করে সংক্রমণ ছড়াতে শুরু করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও জানিয়েছে, স্যামন মাছের প্যাকেজিং থেকেই করোনার সংক্রমণ ঘটেছে। তবে এটা প্রাথমিক কারণ বলে ধরা হচ্ছে।

গত রোববার চীনে নতুন করে ৫৭ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল সোমবার নতুন করে আক্রান্ত হয়েছে ৪৯ জন। এরপরই নড়েচড়ে বসেছে প্রশাসন। বহু জায়গায় লকডাউন ঘোষণা করা হয়েছে।

স্থানীয় সংবাদ মাধ্যম জানাচ্ছে, বেইজিংয়ের শিনফাদি বাজার থেকেই নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে। এই বাজারে প্রচুর পরিমাণে স্যামন মাছ কাটা হয়। বাজারের একটি চপিং বোর্ডে ভাইরাসের খোঁজ পাওয়া গেছে।

এমনকি গত কয়েকদিন আক্রান্ত হওয়া বহু মানুষ ওই বাজারে গিয়েছিলেন বলেও জানা গেছে। শিনফাদি বাজার বেইজিংয়ের অন্যতম বড় সুপারমার্কেট। কিন্তু আপাতত সেটি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। চীনজুড়ে স্যামন মাছের কেনাবেচাতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

চীনের ন্যাশনাল হেলথ কমিশন জানিয়েছে, স্যামন মাছকে প্রাথমিক সংক্রমণের কারণ বলে ধরা হচ্ছে। আপাতত সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বাজার বন্ধ রাখা হয়েছে এবং স্যামন মাছ বিক্রি ও খাওয়া বন্ধ রাখতে বলা হয়েছে।

দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল বলছে, আগামী কয়েকদিন বাইরে থেকে আসা যেকোনো সামুদ্রিক মাছ খাওয়াই বন্ধ রাখতে হবে। কারণ প্যাকেজিংয়ের মাধ্যমে নতুন করে ভাইরাস সংক্রমণ হচ্ছে। প্যাকেজিংয়ে ভাইরাস প্রায় তিন মাস পর্যন্ত বেঁচে থাকতে পারে। তাই প্যাকেটজাত মাছ নতুন করে সংক্রমণ ঘটাতে পারে।

এদিকে বেইজিংয়ের প্রশাসন জানিয়েছে, প্রায় ৪৬ হাজার মানুষের নমুনা সংগ্রহ করা হবে নতুন করে। ইতোমধ্যে ১০ হাজার মানুষের নমুনা সংগ্রহ করা হয়েছে। বাজারের আশেপাশের এলাকা লকডাউন করা হয়েছে। বন্থ করে দেয়া হয়েছে স্কুল ও কলেজ।

উল্লেখ্য, গত বছরের শেষদিকে চীনের উহানের একটি সিফুড মার্কেট থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। ওই মার্কেটে বিভিন্ন বন্যপ্রাণী বিক্রি হতো। এমন পরিস্থিতিতে চীনে ইতোমধ্যেই বন্যপ্রাণীর মাংস বিক্রি বন্ধ করা হয়েছে। এমনকি মাছের বাজারেও জারি হয়েছে বিভিন্ন নিষেধাজ্ঞা। তারপরও নতুন করে দেশটিতে সংক্রমণ ঘটছে করোনার।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh