• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

করোনার সংক্রমণ দৈনিক ৪০ শতাংশ পর্যন্ত কমায় মাস্ক: সমীক্ষা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ জুন ২০২০, ১৬:০০
German study suggests face masks can slow Covid-19 spread
সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ ৪০ শতাংশ পর্যন্ত কমাতে পারে মাস্ক। জার্মানিতে বেশ কিছু শহর ও পৌরসভায় পরিচালিত এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। গত ৬ এপ্রিল জার্মানির শহর জেনায় প্রত্যেক মানুষের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়। এরপরই দেখা যায়, নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ২৫ শতাংশ কমে গেছে।গত শুক্রবার ওই সমীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়েছে।

আইজেডএ ইনস্টিটিউট অব লেবার ইন বন জানিয়েছে, প্রতিটি অঞ্চলের উপর ভিত্তি করে আমরা রিসার্চ করে দেখেছি, মাস্ক বাধ্যতামূলক করার ১০ দিনের মধ্যেই করোনায় আক্রান্তের সংখ্যা ২.৩ শতাংশ থেকে ১৩ শতাংশের মধ্যে কমে গেছে। এভাবেই আরও বেশ কিছু অঞ্চলের তথ্য সংগ্রহ করে দেখা যায়, প্রাত্যহিক সংক্রমণের হার ৪০ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে ফেস মাস্ক।

বিশেষজ্ঞদের মতে, করোনা ইনফেকশনের সময়ে দীর্ঘ ইনকিউবেশন পিরিয়ডেই মূলত ছড়িয়ে পড়ে এই ভাইরাস। মার্চ মাসে দ্য অ্যানালস অব ইন্টারন্যাল মেডিসিনের এক সমীক্ষা থেকে দাবি করা হয়েছিল যে, ইনফেকশনের চার থেকে পাঁচদিনের মাথায় করোনার লক্ষণ দেখা দেয়। ওই সময় পর্যন্ত কাঁশি, জ্বর বা শ্বাসকষ্টের মতো উপসর্গ না দেখা দিলেও ইনফেকশন ছড়িয়ে যেতে পারে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মস্তিষ্কে চিপ বসিয়ে ডিভাইস নিয়ন্ত্রণের প্রবণতা
করোনায় আরও একজনের মৃত্যু
বেজোস-ইলন মাস্ক এখন বিশ্বের দ্বিতীয়-তৃতীয় ধনী, শীর্ষে কে?
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
X
Fresh