• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

করোনা ইস্যুতে ইতালির প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ জুন ২০২০, ১৯:৩৩
Italian prosecutors question Conte over handling of coronavirus outbreak
ইউরো নিউজ থেকে নেয়া

করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় সরকারের অবহেলার অভিযোগে জিজ্ঞাসাবাদ করা হয়েছে ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তেকে। শুক্রবার দেশটির উত্তরাঞ্চলীয় বেরগামো প্রদেশের সরকারি কৌঁসুলিরা তিন ঘণ্টা ধরে ইতালির প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করেন। খবর ওয়াশিংটন পোস্টের।

এই তদন্তে মাধ্যমে কোনও ক্রিমিনাল চার্জ আনা হচ্ছে না এবং এমনটা করা হবে কিনা সেটাও স্পষ্ট নয়। প্রধানমন্ত্রী কন্তে ছাড়াও স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরাঞ্জাকেও জিজ্ঞাসাবাদ করা হয়। দেশটিতে করোনায় আক্রান্ত ও মৃতদের স্বজনদের আইনি আবেদনের প্রেক্ষিতে তাদের জিজ্ঞাসাবাদ করা হলো।

ইতালি এখন করোনার সংক্রমণ অনেকটাই কমে এসেছে। কমে গেছে মৃত্যুর হারও। তবে দেশটিতে যখন প্রথম করোনা হানা দেয় তখন রোম এবং উত্তরাঞ্চলীয় এলাকার কর্মকর্তারা যেভাবে প্রতিক্রিয়া দেখিয়েছে তা আবেগী বিতর্কের তৈরি হয়েছে।

করোনার ব্যাপক সংক্রমণ হওয়ার পর ইতালির সরকার দেশটিতে কঠোর লকডাউন দেয়। ফলে দেশজুড়ে করোনার তাণ্ডব কমে আসে। কিন্তু ততদিনে যা হওয়ার হয়ে গেছে। ইতালির সবচেয়ে ক্ষতিগ্রস্ত প্রদেশগুলোর একটি হচ্ছে বেরগামো। সেখানে বিগত চার বছরের গড় মৃত্যুর চেয়ে ৫৬৮ গুণ বেশি মৃত্যু হয়েছে করোনার কারণে। এমনকি মৃতদের দেহ নেয়ার জন্য হাসপাতালের বাইরে সেনাবাহিনীর ‍ট্রাককে লাইন দিতে হয় সেখানে।

বেরগামোতে প্রধানমন্ত্রীর বাসভবনে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু তার কাছে কী জানতে চাওয়া হয়েছে তা জানাননি কর্মকর্তারা। এর আগে সপ্তাহের শুরুতে কন্তে বলেছিলেন যে, তিনি এই বিষয় নিয়ে একদমই চিন্তিত নন এবং পরিস্থিতিতে মোকাবিলায় আত্মপক্ষ সমর্থন করেছেন।

এদিকে শুধু ইতালির প্রধানমন্ত্রীই নন, করোনার কারণে আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ এবং তার মন্ত্রিসভাকেও। গত মাসেই দেশটির নাগরিকরা তাদের বিরুদ্ধে মামলা দায়ের করে। এছাড়া অস্ট্রিয়ার কর্তৃপক্ষের বিরুদ্ধে একটি ক্লাস-অ্যাকশন মামলার জন্য একত্রিত হচ্ছেন পর্যটকরা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh