• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

টানা দ্বিতীয় রাতের মতো বিক্ষোভে উত্তাল লেবানন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ জুন ২০২০, ১৮:২০
Protests revive as currency keeps plunging in Lebanon
সিজিটিএন থেকে নেয়া

লেবাননে টানা দ্বিতীয় রাতের মতো শত শত মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করেছে। মুদ্রার মান পড়ে যাওয়ার পর দেশটিতে বিক্ষোভ শুরু হয়েছে। যদিও ধুঁকতে থাকা অর্থনীতির এই দেশটির সরকার শুক্রবার জানিয়েছে, তারা বাজারে আরও বেশি করে ডলার ছাড়বে,তারপরও শান্ত হয়নি বিক্ষোভকারীরা। খবর সিজিটিএনের।

লেবাননের উত্তরাঞ্চলীয় শহর ত্রিপোলিতে সেনাবাহিনী শত শত বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করে দেয়। এসময় তারা বিপ্লব, বিপ্লব বলে স্লোগান দিচ্ছিল। বিক্ষোভকারীরা সেনাদের লক্ষ্য করে পাথর ও মোলোটভ ককটেল ছুঁড়ে মারে এবং কয়েকটি ব্যাংক ও দোকানপাটের সামনের অংশের ক্ষতিসাধন করে। জবাবে সেনাবাহিনী কাঁদানে গ্যাস ছুঁড়ে মারে।

এমন পরিস্থিতিতে শুক্রবার সংকটকালীন বৈঠক করেন দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন। এরপর তিনি জানান যে, সোমবার থেকে মার্কেটে আরও ডলার ছাড়বে কেন্দ্রীয়, যাতে লেবাননী পাউন্ড শক্তিশালী হয়। জানা গেছে, শুক্রবার কালোবাজারে এক ডলারের বিনিময় মূল্য দাঁড়ায় ৬ হাজার লেবাননী পাউন্ড। যদিও ১৯৯৭ সাল থেকে আনুষ্ঠানিকভাবে এক ডলারের বিনিময় মূল্য হচ্ছে এক হাজার ৫০৭ লেবাননী পাউন্ড।

মূলত বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকেই লেবাননে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দেশটিতে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি এবং সরকারের অযোগ্যতার বিরুদ্ধে তারা প্রতিবাদ করতে থাকে। ১৯৭৫-১৯৯০ সাল পর্যন্ত চলা গৃহযুদ্ধের পর এই প্রথম দেশটির অর্থনীতি সবচেয়ে খারাপ সময় পার করছে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এবার ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালাল লেবানন
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
ইসরায়েলের হামলায় অন্তঃসত্ত্বা নারীসহ নিহত ৫
লেবাননে ইসরায়েলি হামলায় শিশুসহ নিহত ৯
X
Fresh