• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ঋতু পরিবর্তনের সঙ্গে করোনা সংক্রমণের প্রভাব এখনও অজানা: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ জুন ২০২০, ১৫:১৩
We have no indications as to how the disease will behave in the future
সংগৃহীত

ঋতু পরিবর্তনের কারণে করোনাভাইরাস সংক্রমণের ওপর কোনও প্রভাব পড়বে কিনা সে বিষয়টি এখনও অজানা বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও। সংস্থাটি জানিয়েছে, এই ভাইরাসটি ইনফ্লুয়েঞ্জার মতো মৌসুমী রোগ হবে কিনা সেটাও নিশ্চিত নয় তারা।

ডব্লিউএইচওর নিয়মিত সংবাদ সম্মেলনে সংস্থাটির হেলথ ইমার্জেন্সিস প্রোগ্রামের নির্বাহী পরিচালক ডা. মাইকেল রায়ান বলেছেন, করোনাভাইরাস ইনফ্লুয়েঞ্জার একই ধরনের সিজনাল সাইকেল অনুসরণ করবে কিনা এখনও সেটা বলার সময় আসেনি। সামনেই ব্রাজিলে শীতকাল এমন পরিস্থিতি নিয়ে করা এক প্রশ্নের জবাবে ডা. রায়ান এ কথা বলেন।

প্রাণঘাতী করোনাভাইরাস রীতিমতো ভয়াবহ তাণ্ডব চালাচ্ছে ব্রাজিলে। হঠাৎ করেই করোনার ভরকেন্দ্র হয়ে উঠেছে দক্ষিণ আমেরিকার এই দেশটিতে। গত কয়েকদিন ধরে প্রায় প্রতিদিনই ৩০ হাজারের মতো মানুষ আক্রান্ত হচ্ছে দেশটিতে। মারাও যাচ্ছে দৈনিক হাজারের বেশি মানুষ।

ডা. রায়ান বলেন, আমরা জানি না এটা কেমন আচরণ করবে; এটা আরও আগ্রাসীভাবে সংক্রমণ ঘটাবে কিনা সেটা প্রমাণ করার জন্য আমাদের কাছে কোনও তথ্য নেই। এই ভাইরাস ভবিষ্যতে কেমন আচরণ করবে সে ব্যাপারে আমাদের কাছে কোনও রকম ইঙ্গিত নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা শীর্ষ এই কর্মকর্তা আরও বলেন, আবহাওয়া পরিবতর্নের প্রভাব পড়ুক বা না পড়ুক দেশগুলো ইতোমধ্যে যে পদক্ষেপ নিয়েছে, তা অব্যাহত রাখার দিকে আমাদের নজর দিতে হবে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিএনসিসির স্বাস্থ্যসেবার উন্নয়নে সহায়তার আশ্বাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার
চিকিৎসকদের প্রশিক্ষণে সহায়তা করতে আগ্রহী ডব্লিউএইচও
করোনায় আরও একজনের মৃত্যু
বায়ুদূষণে ২০২৩ সালে শীর্ষে ছিল বাংলাদেশ 
X
Fresh