• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

এবার ব্রুনাই হজে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ জুন ২০২০, ১০:৪৩
Hazz, saudi arabia
ফাইল ছবি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং সিঙ্গাপুরের পর এবার রাজকীয় ব্রুনাই দারুস সালাম তার দেশের জনগণকে এবারের হজ থেকে বিরত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

তুর্কি বার্তা সংস্থা আনাদুলু তার রিপোর্টে জানায় রাজকীয় ব্রুনাই এর হজযাত্রীরা আসন্ন হজে অংশগ্রহণ করার জন্য রেজিস্ট্রেশন করলেও গতকাল বৃহস্পতিবার পর্যন্ত সৌদি সরকারের সিদ্ধান্ত না আসায় ব্রনাই সরকার আসন্ন হজে প্রস্তুতিমূলক যে ব্যবস্থা নিয়েছিল তা স্থগিত করেছে।

এর আগে বিশ্বের সবচেয়ে বেশি হাজির অংশগ্রহণকারী দেশ ইন্দোনেশিয়ান সরকার ও সিঙ্গাপুর এবং মালয়েশিয়া আসন্ন হজে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নেয়।

এদিকে আফ্রিকার সবচেয়ে বড় দেশ নাইজেরিয়াসহ আরও কয়েকটি দেশ এবারের হজে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে জানানো হয়েছে। কারণ সৌদি সরকার এখনও হজের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেনি। ফলে এসব দেশ প্রস্তুতিও নিতে পারছে না। নাইজেরিয়াসহ আরও কয়েকটি দেশ জানিয়েছে যদি আগামী কয়েকদিনের মধ্যে হজ বিষয়ে সৌদি সরকার তাদের সিদ্ধান্ত না জানায় তাহলে তারা হজে অংশ নেবে না।

এদিকে সৌদি আরবের পক্ষ থেকে বলা হচ্ছে যে, হজ পালন বিষয়ে সরকারের শতভাগ প্রস্তুতি রয়েছে। তবে হঠাৎ করোনাভাইরাস সংক্রমণ সৌদি আরবে বেড়ে যাওয়ায় কিছুটা উদ্বিগ্ন সংশ্লিষ্টরা। বহির্বিশ্ব থেকে ১০% নাকি ২০ পার্সেন্ট অথবা স্থানীয়ভাবে কত সংখ্যক হজ যাত্রী অংশগ্রহণ করবেন তা নিয়ে চুলচেরা বিশ্লেষণ করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিকা নিতে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট লাগবে হজযাত্রীদের 
বেসরকারি হজযাত্রী প্রতিস্থাপন নিয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি
হজযাত্রীদের টিকিট ভোগান্তি নিয়ে বিমানমন্ত্রীর হুঁশিয়ারি
করোনায় আরও একজনের মৃত্যু
X
Fresh