• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

চলতি বছর হজে লোক পাঠাবে না মালয়েশিয়া

মালয়েশিয়া প্রতিনিধি

  ১১ জুন ২০২০, ২১:২৭
Malaysia canceled Hajj this year
দাতুক সেরি জুলকিফলি মোহাম্মদ আল বাকরি। ফাইল ছবি।

বিশ্বব্যাপী আতঙ্ক ছড়ানো করোনা ভাইরাসের কারণে নিজ দেশের নাগরিকদের এ বছর হজে না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া।

আজ (বৃহস্পতিবার) দেশটির প্রশাসনিক রাজধানী পুত্রাজায়ায় এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী কার্যালয়ের ধর্মবিষয়কে'র দায়িত্বে থাকা দাতুক সেরি জুলকিফলি মোহাম্মদ আল বাকরি।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, জাতীয় ধর্মবিষয়ক কমিটি ও স্পেশাল মুজাকারা কমিটি'র সঙ্গে আলোচনা করে সকলে'র সম্মিলিত সিদ্ধান্তে এ বছর হজযাত্রা বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জুলকিফলি উল্লেখ করেন, হজ মুসলমানদের পাঁচটি স্তম্ভে'র একটি এবং এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে যেহেতু করোনা ভাইরাসের এখনও পর্যন্ত কোন ভ্যাকসিন আবিষ্কার হয়নি সেহেতু আমরা কোন ধরনের ঝুঁকি নেয়া থেকে বিরত থাকছি।
মালয়েশিয়া সরকারের এ সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে সৌদি হাইকমিশনকে জানানো হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

শুধু হজ নয় এ বছর ওমরা করার ক্ষেত্রেও বিধিনিষেধ জারি করেছে মালয়েশিয়া সরকার। একই সঙ্গে জানিয়ে দেয়া হয়েছে এ বছর যারা হজে'র জন্য অনুমতি পেয়েছিলেন তাদেরকে পরের বছর আবার নতুন করে হজে যাওয়ার জন্য আবেদন করতে হবে। তবে ঠিক কতজন হজে যেতে পারবেন সেটি নির্ভর করছে সৌদি সরকারের উপর।

প্রতিবেশী দেশ ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, কম্বোডিয়া, থাইল্যান্ড ও ব্রুনাইয়ে'র পর হজে দেশটির নাগরিকদের না পাঠানোর এ সিদ্ধান্ত নিলো মালয়েশিয়া সরকার।

এদিকে মালয়েশিয়ায় এখন পর্যন্ত মোট ৮ হাজার ৩৬৯ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে, মোট সুস্থ হয়েছেন ৭ হাজার ৬৫ জন। মৃত্যুবরণ করেছেন ১১৮ জন।
জিএ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh