• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

করোনাভাইরাস: প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে ভার্চুয়াল জাতিসংঘ অধিবেশন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ জুন ২০২০, ১৮:৩৫
first time virtual general assembly of UN to be held
সংগৃহীত

করোনাভাইরাস মহামারি কারণে চলতি বছর জাতিসংঘ অধিবেশন ইতিহাসে প্রথমবারের মতো ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। গতকাল বুধবার জাতিসংঘের সভাপতি তিজানি মুহাম্মদ-বান্দে একথা জানান।

জাতিসংঘের সদস্য দেশগুলোকে পাঠানো এক চিঠিতে তিনি বলেন, আগামী ২২-২৯ সেপ্টেম্বর অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বিশ্ব নেতৃবৃন্দ আগে থেকে রেকর্ড করা বক্তৃতা দিয়ে সেটি পরিচালিত হবে।

চিঠিতে তিজানি লিখেছেন, করোনাভাইরাস মহামারি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার কারণে আন্তর্জাতিক ভ্রমণ এবং সশরীরে উপস্থিতিতে ব্যাপক পরিসরে সভা আয়োজনের ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে এবং সম্ভবত এটি ২০২০ সালের সেপ্টেম্বরেও বিভিন্ন মাত্রায় থাকতে পারে বলে আমি মনে করি।

সংস্থাটির নাইজেরীয় এই সভাপতি আরও বলেন, সদস্য রাষ্ট্রগুলোকে দেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, কোনও মন্ত্রী বা জাতিসংঘ দূতের পূর্ব প্রচারে নিষেধাজ্ঞা সম্বলিত (অ্যাম্বারগুয়েড) সর্বোচ্চ ১৫ মিনিটের একটি ভাষণ অধিবেশন শুরুর কমপক্ষে পাঁচদিন আগে অবশ্যই জাতিসংঘে পাঠাতে হবে।

জাতিসংঘ সাধারণ পরিষদের হল মঞ্চ থেকে ভাষণ সম্প্রচার বা পাঠ করার সময় প্রত্যেক মিশনের একজন করে কূটনীতিক সরাসরি চলা অধিবেশনে অংশ নিতে পারবেন।

এর আগে গত মাসে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আশঙ্কা প্রকাশ করে বলেছিলেন যে, বিশ্ব স্বাস্থ্য সঙ্কটের কারণে সেপ্টেম্বরে বিশ্ব নেতাদের সশরীরে মিলিত হওয়া সম্ভব নাও হতে পারে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পরী-বুবলীর ভার্চুয়াল যুদ্ধে এবার অপুর পদার্পণ
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
X
Fresh