• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

করোনা আক্রান্ত ‘উপসর্গহীনদের’ নিয়ে এবার উল্টো কথা ডব্লিউএইচও’র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১০ জুন ২০২০, ১৬:১০
Who backpedal on its claim that asymptomatic coronavirus patients rarely infect anyone
সংগৃহীত

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানী তার আগের অবস্থান থেকে সরে এসে বলেছেন, উপসর্গহনি করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তিরা কী পরিমাণ সংক্রমণ ঘটায় সেটা এখনও অজানা। সংস্থাটির ইমার্জিং ডিজিজ বিভাগের প্রধান ডা. মারিয়া ভন কেরখভ সোমবার বলেছিলেন যে, যারা করোনা পজেটিভ কিন্তু উপসর্গ নেই এ ধরনের অ্যাসিম্পটমেটিক ব্যক্তিদের মাধ্যমে সংক্রমণ ছড়ায় না। আর যদি ছড়ায়ও তা বিরল ঘটনা। খবর বিবিসির।

কিন্তু ডা. ভন কেরখভ এখন জোর দিয়ে বলছেন যে, অপেক্ষাকৃত ছোট পরিসরের কয়েকটি গবেষণার ভিত্তিতে তিনি এ কথা বলেছিলেন। যেসব আক্রান্ত ব্যক্তির লক্ষণ আছে তারা বেশি সংক্রামক এমন প্রমাণ পাওয়া গেছে, তবে যাদের শরীরে এখনও উপসর্গ দেখা যায়নি তারাও অন্যকে আক্রান্ত করতে পারে।

মানুষজনের একটা অংশের মধ্যে কোনও উপসর্গ না থাকলেও তাদের শরীরে করোনা পাওয়া গেছে। কিন্তু উপসর্গহীন এসব ব্যক্তি ঠিক কতজনকে আক্রান্ত করতে পারে সেটা এখনও জানা যায়নি।

ডা.ভন কেরখভ বলেন, যেসব দেশ ডিটেইলড কন্ট্যাক্ট ট্রেসিং করেছে এমন কিছু দেশের সঙ্গে আলোচনার পর তিনি ওই কথা বলেছিলেন। তিনি বলেন, বিভিন্ন দেশের সংক্রমণের ঘটনা খতিয়ে দেখার পর জানা যায়, সেসব দেশে উপসর্গহীন ব্যক্তিরা কারও সংস্পর্শে আসলেও কাউকে সংক্রিমত করার ঘট্না খুবই বিরল ছিল। বিশ্বব্যাপী এটা সত্য কিনা সেটা এখনও একটা বড় উন্মুক্ত প্রশ্ন বলেও মন্তব্য করেন ডা. ভন কেরখভ।

উল্লেখ্য, বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৭৩ লাখ ১২ হাজারের বেশি মানুষ। আর বৈশ্বিক মৃত্যুর সংখ্যা ৪ লাখ ১৩ হাজার ছাড়িয়ে গেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হেপাটাইটিসে প্রতিদিন সাড়ে ৩ হাজারের বেশি মানুষ মারা যাচ্ছে : ডব্লিউএইচও     
চিকিৎসকদের প্রশিক্ষণে সহায়তা করতে আগ্রহী ডব্লিউএইচও
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
X
Fresh