• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

নাইজেরিয়ায় জিহাদিদের হামলায় নিহত ৫৯

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১০ জুন ২০২০, ১৫:১৩
59 killed in attack in northern Nigeria
বিবিসি থেকে নেয়া

উত্তর-পূর্বাঞ্চলীয় নাইজেরিয়ায় সন্দেহভাজন জিহাদিদের হামলায় অন্তত ৫৯ জন নিহত হয়েছে। মঙ্গলবার বিকেলের দিকে বোর্নো প্রদেশের গুবিও জেলার একটি প্রত্যন্ত গ্রামে প্রবেশ করে বন্দুকধারীরা। এসময় তারা নির্বিচারে বহু মানুষকে হত্যা করে। খবর বিবিসির।

হামলাকারীরা এসময় ওই গ্রামটিতে আগুনও ধরিয়ে দেয়। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, এটি একটি প্রতিশোধমূলক হামলা মনে করা হচ্ছে। কোনও গ্রুপই এখনও এই হামলার দায় স্বীকার করেনি। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এখন পর্যন্ত ৫৯ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে; তবে রয়টার্স বলছে, এই সংখ্যাটা ৬৯।

রয়টার্স জানিয়েছে, জঙ্গিদের সন্দেহ হয় যে- তাদের গতিবিধির তথ্য নিরাপত্তা বাহিনীকে দিয়েছে গ্রামবাসী। তবে এএফপি বলছে, এর আগে জিহাদিরা হামলা করলে স্থানীয়রা গবাদিপশুর রক্ষা করতে গিয়ে তাদের হত্যা করে।

এদিকে কোন গোষ্ঠী এই হামলা চালিয়েছে তা এখনও স্পষ্ট নয়। তবে জিহাদি গ্রুপ বোকো হারাম এবং ইসলামিক স্টেট গ্রুপের ব্যানারে কাজ করে এমন একটি গ্রুপ প্রায়ই নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে হামলা চালিয়ে থাকে।

বোকো হারাম সন্ত্রাসী গ্রুপে বেশ কয়েকটি দেশে সক্রিয় রয়েছে। নাইজেরিয়া ছাড়াও প্রতিবেশী চাদ, নাইজার ও ক্যামেরুনেও সক্রিয়ভাবে হামলা চালিয়ে থাকে জিহাদি এই গ্রুপটি। বেশ কয়েক বছর ধরে সক্রিয় থাকা এই গ্রুপটি ২০১৪ সালে বৈশ্বিক আক্রোশের জন্ম দেয়। ওই বছর বোর্নো প্রদেশে চিবোক থেকে ২৭০ জনের বেশি স্কুলছাত্রীকে অপহরণ করে জঙ্গি এই গ্রুপটি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নাইজেরিয়ায় স্কুল চলাকালীন ২৮৭ শিক্ষার্থী অপহৃত
শেখ হাসিনাকে নাইজেরিয়ার প্রেসিডেন্টের অভিনন্দন
নাইজেরিয়ায় রাজাকে গুলি করে হত্যা, রানিকে অপহরণ
X
Fresh