• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ডিসেম্বরে নয়, চীনে করোনার সংক্রমণ শুরু হয় আগস্টে: গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ জুন ২০২০, ১৮:৫৭
Coronavirus may have been spreading in China since August 2019 says Harvard research
হিন্দুস্তান টাইমস থেকে নেয়া

চীনে গত বছরের ডিসেম্বরে নয় বরং তারও কয়েক মাস আগে আগস্ট মাস থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে থাকতে পারে। স্যাটেলাইট ইমেজ থেকে হাসপাতালে মানুষজনের যাতায়াতের ধরণ ও সার্চ ইঞ্জিন ডাটা বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে হার্ভার্ড মেডিকেল স্কুল। তবে চীন এই গবেষণাকে হাস্যকর বলে উড়িয়ে দিয়েছে।

চীনের উহান শহর থেকে গত ডিসেম্বরের শেষ সপ্তাহে করোনা ছড়িয়েছে বলে দাবি করে চীন। কিন্তু হার্ভার্ড মেডিকেল স্কুল উহানে হাসপাতালগুলোর পার্কিংয়ের স্যাটেলাইট ইমেজ এবং করোনা সম্পর্কিত লক্ষণ যেমন- কাশিডায়রিয়া ইত্যাদি অনলাইন খোঁজার ডাটার ওপর ভিত্তি করে নতুন এই তথ্য দিয়েছে।

গবেষণায় বলা হয়, উহানে মানুষজনের হাসপাতালে যাওয়ার পরিমাণ ও সার্চ ডাটার সঙ্গে ২০১৯ সালের ডিসেম্বরে এই মহামারি শুরু হওয়ার মিল পাওয়া যাচ্ছে না। তবে লোকজনের হাসপাতালে যাওয়ার পরিমাণ বৃদ্ধির সঙ্গে নতুন ভাইরাসের সম্পর্ক আছে কিনা সেটা নিশ্চিত করতে পারেনি গবেষক দল।

তবে তারা বলছেন যে, উহানের হুয়ানান সিফুড মার্কেটে করোনা শনাক্তের অনেক আগেই এই ভাইরাসটির সংক্রমণ ঘটার প্রমাণের পক্ষে সমর্থন করার মতো তথ্য রয়েছে। এসব তথ্য প্রমাণ এই হাইপোথিসিসকেও সমর্থন করে যে, দক্ষিণাঞ্চলীয় চীনে প্রাকৃতিকভাবেই করোনার প্রাদুর্ভাব ঘটে এবং উহানে সেটি ছড়িয়ে পড়ছিল।

গবেষণায় বলা হয়, আগস্ট মাসে অনলাইনে ডায়রিয়া সম্পর্কে জানার প্রবণতা বৃদ্ধি পায়, যা আগের ফ্লুর সিজনের ক্ষেত্রে দেখা যায়নি। এসময় কাঁশি সম্পর্কিত সার্চও বৃদ্ধি পায় বলে জানিয়েছেন গবেষকরা।

এদিকে এ ধরনের গবেষণা তথ্যকে উড়িয়ে দিয়েছে চীন। মঙ্গলবার দৈনিক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইংয়ের কাছে এ বিষয়ে জানতে চাওয়া হয়। তিনি বলেন, ট্রাফিক বৃদ্ধির মতো সুপারফিসিয়াল অবজারভেশন থেকে এ ধরনের সিদ্ধান্তে উপনীত হওয়াটাকে আমি মনে করি হাস্যকর, অবিশ্বাস্য রকম হাস্যকর।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh