• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

উপসর্গবিহীন ব্যক্তিদের করোনা ছাড়ানোর ঘটনা বিরল: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ জুন ২০২০, ১৭:২২
Virus Spreaders Who Never Show Symptoms 'Very Rare,' Says WHO
ব্লুমবার্গ থেকে নেয়া

করোনাভাইরাসে ছড়িয়ে পড়ার পর উপসর্গবিহীন ব্যক্তিদের নিয়েই সবচেয়ে বেশি আশঙ্কা তৈরি হয়েছিল। কারণ তারাই সবচেয়ে বেশি সংক্রমণ ছড়িয়ে থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছিল। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও এখন পুরো উল্টো কথা বলছে।

সোমবার এক সংবাদ সম্মেলন ডব্লিউএইচও’র ইমার্জিং ডিজিজ বিভাগের প্রধান মারিয়া ভন কেরখভ বলেন, পরিসংখ্যান বলছে যারা করোনা পজেটিভ কিন্তু উপসর্গ নেই এ ধরনের অ্যাসিম্পটমেটিক ব্যক্তিদের মাধ্যমে সংক্রমণ ছড়ায় না। আর যদি ছড়ায়ও তা বিরল ঘটনা।

তবে মারিয়া এ কথা জোর দিয়ে বললেও তার মতে, কয়েকটি দেশের পরিসংখ্যান ও তথ্য থেকে এমন ধারণা করা হচ্ছে। এটি পুরোপুরি নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। এজন্য এ নিয়ে আরও গবেষণা প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে ডব্লিউএইচও’র এই তত্ত্ব ধরে চললে লকডাউনের বিধিনিষেধ পাল্টে যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। মারিয়া জানিয়েছেন, এখন প্রয়োজন উপসর্গ আছে এমন করোনা পজেটিভ ব্যক্তিদের চিহ্নিত করে আইসোলেশনে রাখা। শুধু উপসর্গ আছে এমন ব্যক্তিরাই সংক্রমণ ছড়াতে সক্ষম।

উল্লেখ্য, করোনা পজেটিভ কিন্তু এই ভাইরাসের কোনও উপসর্গের লক্ষণ নেই শরীরে; রোগ প্রতিরোধক ক্ষমতা আছে এমন ব্যক্তিদের অ্যাসিম্পটমেটিক বলা হয়ে থাকে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চিকিৎসকদের প্রশিক্ষণে সহায়তা করতে আগ্রহী ডব্লিউএইচও
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
X
Fresh