• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভারতে করোনায় মৃতের দেহ ছুঁড়ে ফেলার পর বিতর্ক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ জুন ২০২০, ১৬:১৩
puducherry health workers throw body of coronavirus patient
এনডিটিভি থেকে নেয়া

ছুঁড়ে ফেলা হচ্ছে করোনায় মৃত এক ব্যক্তির দেহ। ভারতে পুদুচেরির স্বাস্থ্যকর্মীদের এমন অমানবিক চরিত্র প্রকাশ্যে আসতেই প্রতিবাদ রাজ্যজুড়ে। তড়িঘড়ি তদন্তের আশ্বাস নির্দেশ দিয়েছে প্রশাসন। সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে, যা ঘিরে বিতর্কের সূত্রপাত। খবর এনডিটিভির।

ওই ভিডিওতে দেখা গেছে, পিপিই পরে চারজন স্বাস্থ্যকর্মী অ্যাম্বুলেন্স থেকে নিথর দেহ বের করে আনছেন। তারপর ছুঁড়ে দাহস্থানে ফেলা হচ্ছে সেই দেহ। ঘটনাস্থলে উপস্থিত এক স্বাস্থ্য কর্মকর্তার অনুমতি নিয়েই এভাবে দেহ ছুঁড়ে ফেলছেন ওই স্বাস্থ্যকর্মীরা।

পাশাপাশি সংক্রমণে মৃত ব্যক্তির দেহ দাহস্থান পর্যন্ত পৌঁছানোর ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিত বিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে ওই স্বাস্থ্যকর্মীদের দিকে। সেখানে দেখা যায়, পলিথিনে না মুড়েই শুধু সাদা কাপড়ে ঢেকে সেই দেহ আনা হয়েছে দাহস্থানে।

অথচ সরকারি নির্দেশনায়, মৃতদেহকে সম্পূর্ণ মাথা থেকে পা পর্যন্ত পলিথিনের মুড়ে দিয়ে বহনের নির্দেশ দেয়া হয়েছে। অত্যন্ত ধীরে সেই দেহ মাটিতে রাখতেও নির্দেশ আছে। কিন্তু এক্ষেত্রে যেভাবে দেহ ছোঁড়া হয়েছে, তাতে সংক্রমণ সম্ভাবনা রয়েছে। এমনটাই জানিয়েছে বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, যে ব্যক্তির মরদেহ ঘিরে এই বিতর্ক, তিনি চেন্নাইয়ের বাসিন্দা। কর্মসূত্রে পুদুচেরি এসেছিলেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত
‘চলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে’
ভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার থেকে ভোটগ্রহণ
X
Fresh