• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

চাপের মুখে করোনা নিয়ে চীনের শ্বেতপত্র প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ জুন ২০২০, ১৫:৩৭
china in white paper says covid-19 first noticed on dec 27
সংগৃহীত

আন্তর্জাতিক চাপের মুখে করোনাভাইরাস নিয়ে শ্বেতপত্র প্রকাশ করেছে চীন। রোববার চীন জানায়, উহানে প্রথম করোনা ধরা পড়ে ২৭ ডিসেম্বর। ১৯ জানুয়ারি প্রথম বোঝা যায় এই ভাইরাসটির সংক্রমণের গতি ও মারণ ক্ষমতা।

গত শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বিশ্বের ৮টি দেশ মিলিত হয়ে গঠিত হয়েছে ইন্টার পার্লামেন্টারি অ্যালায়েন্স অন চায়না বা আইপিএসি। এই জোটের মূল উদ্দেশ্য হলো আন্তর্জাতিক বাণিজ্য, নিরাপত্তা ও মানবাধিকার রক্ষা করা। কীভাবে করোনা সারা বিশ্বে ছড়িয়ে পড়লো, সে বিষয়টিও খতিয়ে দেখছে এই জোট। এরপরই চীনের পক্ষ থেকে পদক্ষেপ নেয়া হলো।

শ্বেতপত্র প্রকাশ করে চীন জানিয়েছে, ২৭ ডিসেম্বর উহানের একটি হাসপাতালে করোনা ধরা পড়ার পরেই বিশেষজ্ঞ কমিটি তৈরি করা হয়। শুরু হয় টেস্টও। প্রাথমিক সব রকমের সতর্কতা নেয়া হয় সে সময় থেকেই। তবে এই ভাইরাস অত্যন্ত সংক্রামক হওয়ায় এটির সংক্রমণ ঠেকানো যায়নি। ১৯ জানুয়ারি বিশেষজ্ঞরা জানান, এই ভাইরাস খুব দ্রুত সংক্রমিত হয়।

চীনের অন্যতম গবেষক ওয়াং গুয়ংফা এই শ্বেতপত্র প্রকাশ করেন। তিনি বলেন, খুব দ্রুত উহানে এই ভাইরাসে আক্রান্ত হন অসংখ্য মানুষ। তবে দেখা গেছে, যারা সে সময় আক্রান্ত হয়েছিলেন, তাদের সঙ্গে উহানের ওয়েট মার্কেটের সরাসরি কোনও যোগাযোগ ছিল না। সুতরাং উহানের এই ওয়েট মার্কেট থেকেই যে করোনাভাইরাস ছড়িয়েছে, তা বলা যাচ্ছে না।

গুয়ংফা এদিন আরও জানান, বাদুড় বা বনরুই থেকেই করোনা ছড়িয়েছে বলেও অনেকে মনে করছেন। কিন্তু এখনও এই ধারণার স্বপক্ষে যথেষ্ট প্রমাণ হাতে আসেনি। করোনার বিরুদ্ধে যুদ্ধে চীন পুরো বিশ্বের পাশে রয়েছে বলে দাবি করেন গবেষক ওয়াং গুয়ংফা। তিনি বলেন, বিশ্ব খুব তাড়াতাড়ি করোনার বিরুদ্ধে এই যুদ্ধ জয়লাভ করবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
ঢাকা সফরে আসছে চীনের দুই প্রতিনিধিদল
রাজধানীতে চীনের মেডিকেল শিক্ষার্থীর আত্মহত্যা
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
X
Fresh