• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের মতো বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছেড়ে দেয়ার হুমকি ব্রাজিলের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ জুন ২০২০, ১০:২৩
Brazil is threatening to leave the World Health Organization like Trump
ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সদস্য থেকে বেরিয়ে আসার হুমকি দিয়েছে ব্রাজিল। এক্ষেত্রে দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পথেই হাঁটছেন বলে মনে করছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

সম্প্রতি ডব্লিউএইচও সদস্য পদ ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র। এবার একই রকম সিদ্ধান্ত নিতে চলেছে দক্ষিণ আমেরিকার দেশটি।

ট্রাম্প প্রশাসনের সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংঘাতের মূল ইস্যু ছিল চীনের ভূমিকা। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পিছনে চীনের বিরুদ্ধে লাগাতার অভিযোগ তুলছিলেন ডোনান্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টে অভিযোগ করেন চীনের ইশারায় চলছে ডব্লিউএইচও। তাই এর সদস্য পদ থেকে নিজেদের প্রত্যাহার করে নেন। তার আগে আর্থিক অনুদানও বন্ধ করা হয়।

এবার ট্রাম্পের ঘনিষ্ঠ বলসোনারোর সঙ্গে স্বাস্থ্য সম্পর্কিত সর্বোচ্চ সংস্থাটির সংঘাত বাড়ছে।

ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৭৬ হাজারের বেশি। মারা গেছে ৩৬ হাজারের ৪৪ জন। করোনা প্রতিরোধে পদক্ষেপ না নিয়ে লকডাউন শিথিল করে অর্থনীতির চাকা সচল রাখতে সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

এমন সিদ্ধান্তে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ব্রাজিলকে সতর্ক করে দেয়। এরপরই সদস্য পদ থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিলেন প্রেসিডেন্ট বলসোনারো।

সম্প্রতি সাংবাদিকদের ব্রাজিলের সরকার প্রধান বলেন, ডব্লিউএইচও একটি বিশেষ গোষ্ঠীর অনুগত ও রাজনৈতিক প্রতিষ্ঠান। পক্ষপাতিত্ব বন্ধ না করলে ব্রাজিল সদস্যপদ বাতিলের কথা ভাববে।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জরিমানা থেকে বাঁচলেন নেইমার
গরুর মাংস আমদানি নিয়ে বিরোধ, যা বলছে খামারিরা
ব্রাজিলে বাণিজ্য মানে দক্ষিণ আমেরিকার বাজারে ঢোকার সুযোগ
ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
X
Fresh