• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

হাঁটু গেড়ে বসে বিক্ষোভে জাস্টিন ট্রুডোর সংহতি

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ জুন ২০২০, ১০:৪৪
United States, anti-apartheid protests, Prime Minister of Canada, Justin Trudeau
বিক্ষোভে জাস্টিন ট্রুডো। ছবি-দ্য গার্ডিয়ান।

যুক্তরাষ্ট্রের বর্ণবাদ বিরোধী বিক্ষোভে এবার কানাডার প্রধানমন্ত্রীও সংহতি জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিসে পুলিশি হেফাজতে কৃষাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যা ও বিশ্বজুড়ে বর্ণবৈষম্যের প্রতিবাদে কানাডায় আয়োজিত একটি বিক্ষোভ কর্মসূচিতে অংশ নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সেখানে হাঁটু গেড়ে বসে বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করেন তিনি।

গেল শুক্রবারের বিক্ষোভ আয়োজন করে ‘নো পিস আনটিল জাস্টিস’ নামের একটি সংগঠন। দেশটির রাজধানী অটোয়ায় পার্লামেন্ট হিলেও সমবেত হয় বিক্ষোভকারীরা। সেই বিক্ষোভে কালো মাস্ক পরে হাজির হন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। প্রতিবাদকারীরা ৯ মিনিট নিরবতা পালন করেন। মিনিয়াপলিশের পুলিশ কর্মকর্তা ডেরেক চৌবিন ৯ মিনিট জর্জ ফ্লয়েডের গলায় হাঁটু চাপা দিয়েছিলেন। এই নীরবতা পালনের সময় অনেক বিক্ষোভকারী হাঁটু গেড়ে রাস্তায় বসেন। সেখানে অংশ নেন কানাডার প্রধানমন্ত্রী।

এসময় বিক্ষোভকারীরা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ বলে স্লোগান দিতে শুরু করেন। জাস্টিন ট্রুডো হাত তালি দিয়ে সেই স্লোগানের প্রতি সমর্থন জানান।

এক বক্তা জাস্টিন ট্রুডোর উদ্দেশ্য করে মাইকে বলেন, হয় তুমি বৈষম্যের বিপক্ষের লোক না হয় তুমি বর্ণবাদী। এই দুইয়ের মাঝখানে কোনো অবস্থান নেই। তখন ট্রুডো হাত তালি দিয়ে সমর্থন দেন।

সূত্র- দ্য গার্ডিয়ান।

জিএ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh