• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

করোনার টিকার ২০০ কোটি ডোজ তৈরি করবে অ্যাস্ট্রাজেনেকা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ জুন ২০২০, ২০:০০
AstraZeneca is aiming to produce 2 billion doses of a coronavirus vaccine
সিএনবিসি থেকে নেয়া

ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা করোনাভাইরাসের একটি ভ্যাকসিনের ২০০ কোটি ডোজ তৈরির পরিকল্পনা করছে। অ্যাস্ট্রাজেনেকো বলছে যে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের জন্য ৪০ কোটি এবং নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য ১০০ কোটি ডোজ তৈরি করবে তারা। খবর সিএনবিসির।

অ্যাস্ট্রাজেনেকার সিইও পাস্কাল সোরিওট বলেছেন, তারা আগামী সেপ্টেম্বর বা অক্টেবরের মধ্যে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে ভ্যাকসিন বন্টন করা পরিকল্পনা করছেন। আর বাকি ডোজ ২০২১ সালের শুরুর দিকে বন্টন করা হবে।

ব্রিটিশ-সুইডিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানিটি বলছে, তারা নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে ১০০ কোটি ডোজ করোনার টিকা বন্টনের জন্য সিরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার সঙ্গে একটি চুক্তি সই করেছে। চলতি বছরের শেষ নাগাদ তাদের ৪০ কোটি ডোজ টিকা সরবরাহ করা হবেও জানিয়েছে অ্যাস্ট্রাজেনেকা।

অ্যাস্ট্রাজেনেকার এই ভ্যাকসিনটির নাম এজেডডি১২২২। এটা যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ডেভেলপ করেছে। তবে অ্যাস্ট্রাজেনেকা ফার্মাসিউটিক্যাল শিল্পে তাদের অংশীদারদের সঙ্গে মিলে এই টিকা উৎপাদন ও বন্টনে কাজ করে যাচ্ছে।

সোরিওট বলেন, আগস্ট পর্যন্ত যে ক্লিনিক্যাল ট্রায়াল চলছে সেটির ওপর বন্টনের এই বিষয়টি নির্ভর করছে। ক্লিনিক্যাল ট্রায়াল ও এই ডোজের উৎপাদন একই সময় ঘটবে, ফার্মাসিউটিক্যাল শিল্পে নজিরবিহীন একটি ঘটনা কারণ এই ওষুধ কাজ নাও করতে পারে এমন ঝুঁকি রয়েছে এতে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh