• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নদীর ওপর তেল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা ঘোষণা পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ জুন ২০২০, ১৮:০৯
Putin declared a state of emergency after oil spilled on the river
বিবিসি থেকে নেয়া

আর্কটিক সার্কেলে একটি নদীর ওপর ২০ হাজার টন ডিজেল তেল ছড়িয়ে পড়ার পর জরুরি অবস্থা ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার সাইবেরিয়ার একটি শহর নোরিলস্কের কাছে একটি পাওয়ার প্লান্টের ফুয়েল ট্যাংক পড়ে গেলে এই তেল নদীতে ছড়িয়ে পড়ে। খবর বিবিসির।

ওই প্লান্টটির মালিক হচ্ছে নোরিলস্ক নিকেল। এই প্রতিষ্ঠানটি বিশ্বের শীর্ষস্থানীয় নিকেল ও পাল্লাডিয়াম উৎপাদনকারী প্রতিষ্ঠান।

শুক্রবার এই ঘটনা ঘটলেও এর দুইদিন পর সরকারি কর্মকর্তাদের এ ঘটনা জানানো হয়। এমন খবরে বেজায় চটেছেন পুতিন। বুধবার টেলিভিশনে এক ভিডিও কনফারেন্সে কোম্পানিটির প্রধানের ওপর তোপ দাগিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট।

তিনি সংস্থাটির প্রধান সের্গেই লিপিনকে উদ্দেশ্য করে বলেন, কেন ঘটনা ঘটার দুইদিন পর সরকারি প্রতিষ্ঠান এ খবর জানতে পারলো? আমাদের কী জরুরি পরিস্থিতি সম্পর্কে সোশ্যাল মিডিয়া থেকে জানতে হবে?

ওই অঞ্চলের গভর্নর অ্যালেক্সান্ডার উস এর আগে পুতিনকে বলেন যে, তিনি রোববার ওই তেল পড়ে যাওয়া সম্পর্কে জানতে পেরেছেন। সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে তথ্য প্রকাশ হওয়ার পর তিনি এ কথা জানতে পারেন বলেও জানান উস।

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ওই তেল পড়ে যাওয়ার ঘটনায় ৩৫০ স্কয়ার কিলোমিটার এলাকা দূষিত হয়ে গেছে। এই দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছেন পুতিন এবং এরপর পাওয়ার প্লান্টের ম্যানেজারকে আটক করা হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তৃতীয় বিশ্বযুদ্ধ সম্পর্কে যা জানালেন পুতিন
রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন আজ
রাশিয়ার সঙ্গে শক্তিশালী সম্পর্কের ঘোষণা চীনের
নাভালনি শতভাগ সুস্থ ছিলেন জানিয়ে পুতিনের শাস্তি দাবি স্ত্রীর
X
Fresh