• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মার্কিন কারাগার থেকে মুক্তি পেলেন ইরানি বিজ্ঞানী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ জুন ২০২০, ১৯:৩৯
iran, usa,
ইরানি বিজ্ঞানী সিরুস আসগারি

আমেরিকার কারাগারে তিন বছর আটক থাকার পর অবশেষে মুক্তি পেয়ে দেশে ফিরেছেন ইরানি বিজ্ঞানী সিরুস আসগারি। তার বিরুদ্ধে আমেরিকা থেকে তথ্যপ্রযুক্তি সংক্রান্ত তথ্য ‘চুরি ও তা ইরানে পাচার’ করার অভিযোগ আনা হয়েছিল। এসব অভিযোগ সব সময় ইরান অস্বীকার করেছে। খবর এএফপি ও পার্সটুডে।

আজ বুধবার (৩ জুন) সকালে তেহরান বিমানবন্দরে ইরানের শরিফ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসগারি অবতরণ করেন। ইরানে আটক একজন মার্কিন নাগরিকের মুক্তির বিনিময়ে আসগারিকে ছেড়ে দেয় আমেরিকা। তবে মার্কিন সরকার তার আটকাদেশ আরও বাড়াতে চেষ্টা করেছিল।

এর আগে মঙ্গলবার (২ জুন) ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ সিরুস আসগারির মুক্তি পাওয়ার খবরটি গণমাধ্যমকে জানিয়েছিলেন।

সিরুস আসগারিকে ২০১৭ সালে আমেরিকায় আটক করা হয়। সে সময় মার্কিন ফেডারেল গোয়েন্দা সংস্থা এফবিআই অভিযোগ করেছিল যে, পাঁচ বছর আগে বিজ্ঞানী আসগারি তার ছাত্রদের সাথে আমেরিকাতে করা একটি প্রজেক্টের গোপন তথ্য শেয়ার করেছিলেন। এরপর মার্কিন আদালতে তার বিরুদ্ধে ভিসা আবেদনের প্রক্রিয়া, নিষেধাজ্ঞা এড়ানোর উপায় এবং ইরানে মার্কিন প্রযুক্তি পাচারের বিষয়ে গোপন তথ্য ফাঁস করার অভিযোগ আনা হয়েছিল।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশিকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা এফবিআইয়ের
X
Fresh