spark
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ১ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩৯ জন, আক্রান্ত ২৭৩৩ জন, সুস্থ হয়েছেন ১৯৪০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাবে সাড়া দেয়নি চীন ও ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৯ মে ২০২০, ১৯:০৯ | আপডেট : ২৯ মে ২০২০, ১৯:২১
India-China Rejects Trump's Mediation Offer
এনডিটিভি থেকে নেয়া

সাম্প্রতিক সপ্তাহগুলোতে সীমান্ত এলাকায় চীনের সঙ্গে উত্তেজনা তৈরি হয়েছে ভারতের। এমন পরিস্থিতে দুই দেশের মধ্যে সংঘাত নিরসনে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু তার এই প্রস্তাবে কোনও পক্ষই সাড়া দেয়নি। বরং চীনা সরকারি গণমাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্কে সতর্ক থাকার বার্তা দেয়া হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র আঞ্চলিক শান্তি ও সম্প্রীতি নষ্ট করার সুযোগ খুঁজছে বলেও চীনা গণমাধ্যমে মন্তব্য করা হয়েছে। খবর এনডিটিভি ও প্রেসটিভির।

ওই প্রস্তাবের ব্যাপারে ভারত জানিয়েছে, নিকটতম প্রতিবেশি চীনের সঙ্গে তারা সামরিক ও কূটনৈতিক পর্যায়ে আলোচনা চালিয়ে যাচ্ছে। এই সঙ্কট নিরসনে কোনও তৃতীয় পক্ষের সাহায্যের প্রয়োজন নেই।

ট্রাম্পের প্রস্তাবের ব্যাপারে ভারতের অবস্থান স্পষ্ট করতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা বেইজিংয়ের সঙ্গে বিভিন্ন সামরিক ও কূটনৈতিক পর্যায়ে আলোচনা করছি। আশা করছি দুই দেশের মধ্যে যে সমস্যা তৈরি হয়েছে তা আলোচনার মাধ্যমে মিটে যাবে। এজন্য কোনও তৃতীয় পক্ষের সাহায্যের প্রয়োজন হবে না। ভারত সবসময় শান্তির পথে চলতে বিশ্বাসী। চীন সীমান্তে আমাদের সেনারা নির্দেশ মতোই এই পথে কাজ করে। দেশের সার্বভৌমত্ব ও জাতীয় নিরাপত্তা নিয়ে আমরা কোনও সমঝোতা করি না।

এদিকে ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাব নিয়ে বেইজিং সরাসরি মুখ না খুললেও চীনা সরকার নিয়ন্ত্রিত গণমাধ্যম গ্লোবাল টাইমস বলেছে, নিজেদের সমস্যা আলোচনার মাধ্যমে মিটিয়ে নেবে চীন ও ভারত। এজন্য কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপের প্রয়োজন নেই। দুই দেশেরই উচিত সুযোগ সন্ধানীযুক্তরাষ্ট্র থেকে দূরে থাকা।

গ্লোবাল টাইমস-এ আরও বলা হয়েছে, চীন ও ভারত দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে সাম্প্রতিক বিবাদ সমাধান করতে সক্ষম। উভয়দেশকে যুক্তরাষ্ট্রের সম্পর্কে সতর্ক থাকতে হবে যারা এই অঞ্চলে শান্তি ও সম্প্রীতি নষ্ট করার সুযোগ খুঁজছে।

এ/পি

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৯৬৩২৩ ১০৬৯৬৩ ২৪৯৬
বিশ্ব ১৩৭১২৩৩৬ ৮১৬৮৯৩৯ ৫৮৭২০২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়