spark
logo
  • ঢাকা শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩০ জন, আক্রান্ত ২৬৮৬ জন, সুস্থ হয়েছেন ১৬২৮ জন: স্বাস্থ্য অধিদপ্তর

যেকোনো সময় করোনার দ্বিতীয় দফার সংক্রমণ: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৭ মে ২০২০, ১৪:৪২ | আপডেট : ২৭ মে ২০২০, ১৫:২১
WHO warns of second wave of COVID-19
সংগৃহীত
যেসব দেশে করোনাভাইরাসের সংক্রমণ কমে আসছে সেখানে দ্বিতীয় দফায় এই ভাইরাস আঘাত করতে পারে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচ‌ও। সংস্থাটি বলছে, করোনার বিস্তার রোধে এসব দেশ যে পদক্ষেপ নিয়েছে তা শিগগিরই তুলে নিলে এমন পরিস্থিতি তৈরি হতে পারে।

ডব্লিউএইচ‌ও'র ইমারজেন্সিস এর প্রধান মাইক রায়ান বলেন, তখন আমরা দ্বিতীয় দফার কথা বলি এর মানে হচ্ছে এর আগে এক দফা আক্রান্ত হয়েছে কোন‌ও দেশ এবং সেখানে আবার‌ও ওই রোগের প্রাদুর্ভাব ঘটবে। তবে যেকোনো সময় এই রোগ বৃদ্ধি পেতে পারে বলে আমাদের জানা থাকা উচিত।

রায়ান বলেন, মহামারি প্রায় ক্ষেত্রেই দফায় দফায় আসে, এর মানে হচ্ছে যেসব দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমে গেছে সেসব দেশে এই বছরের শেষ দিকে আবার হানা দিতে পারে এই ভাইরাস। এছাড়া করোনার প্রথম ধাক্কা রোধে যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তা খুব শিগগিরই তুলে নিলে বাড়তে পারে আক্রান্তের সংখ্যা।

ডব্লিউএইচ‌ও'র এই কর্মকর্তা আরো বলেন, করোনার প্রাদুর্ভাব কমছে বলে দেশগুলোর এটা ভাবা ঠিক হবে না যে এটা কমতে‌ই থাকবে। তাই যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোকে করোনা রোগী শনাক্ত এবং পরীক্ষা চালু রাখার পরামর্শ দিয়েছেন তিনি।

কিছু দেশে দ্বিতীয় ধাক্কার ঝুঁকি থাকলেও অনেক দেশে এখন‌ও প্রথম দফার সংক্রমণ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেনি। তাই ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলোর স্বাস্থ্যগত বিভিন্ন পদক্ষেপ বলবৎ রাখা উচিত বলেও মন্তব্য করেছেন রায়ান।

উল্লেখ্য, বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত্যু সাড়ে ৩ লাখ ছাড়িয়ে গেছে। ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, সবমিলিয়ে বিশ্বজুড়ে ৩ লাখ ৫১ হাজার ৬৫৪ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ৫৬ লাখ ৭৮ হাজারের বেশি মানুষ। সুস্থ হয়েছে ২৪ লাখ ২৮ হাজারের বেশি মানুষ।

এ/পি

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৮১১২৯ ৮৮০৩৪ ২৩০৫
বিশ্ব ১২৬৪৫৬৫৫ ৭৩৮১৪০৮ ৫৬৩২৫১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়