• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কাশ্মিরে সেনা অভিযানে বাধা দিলেই গুলি

অনলাইন ডেস্ক
  ১৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:১৮

ভারত শাসিত কাশ্মীরে জঙ্গি’ দমনে সেনা অভিযানে বাধা দিলেই গুলি ছোঁড়া হবে। বুধবার এমনটা বললেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত ।

কাশ্মিরে যারা জঙ্গিদের পালাতে সাহায্য করছেন কিংবা পাকিস্তান ও আইএস-এর পতাকা প্রদর্শন করছেন তাদের বিরুদ্ধে অস্ত্র ব্যবহার করতে ভারতীয় সেনারা এখন থেকে আর দু’বার ভাববে না।

ভারতীয় সেনাপ্রধানের এমন মন্তব্যের পর কাশ্মিরে ও তার বাইরে অনেকেই এখন বলছেন, এ ধরনের রাজনৈতিক মন্তব্য করা তার সমীচিন হয়নি। তবে নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে তার কথায় কোনো ভুল নেই বলে মনে করছেন অনেক প্রতিরক্ষা বিশেষজ্ঞ।

গেলো তিনদিনে ভারত-শাসিত কাশ্মিরের হান্ডওয়ারা, বন্দীপোর ও কুলগামে তিনটি আলাদা আলাদা এনকাউন্টারে জঙ্গিদের পিছু ধাওয়া করতে গিয়ে অন্তত ছয়জন ভারতীয় সেনা সদস্য প্রাণ হারিয়েছেন।

প্রতিটি ক্ষেত্রেই জঙ্গিরা পালানোর সময় স্থানীয় জনতার সাহায্য পেয়েছে বলে অভিযোগ, এলাকার বাসিন্দারা পাথর ছুঁড়ে ভারতীয় সেনাদের বাধা দিয়েছে।

এরকমই একটি ঘটনায় নিহত এক মেজরকে শেষ বিদায় জানানোর সময় ভারতীয় সেনাধ্যক্ষ জানিয়ে দিয়েছেন তাদের ধৈর্যের বাঁধ কিন্তু এখন ভেঙে গেছে।

জেনারেল বিপিন রাওয়াত কাশ্মিরের বাসিন্দাদের উদ্দেশে বললেন, ‘আপনারা যদি বাগে না-আসেন এবং সেনাবাহিনীর কাজে বাধা সৃষ্টি করেন, তাহলে শুনে নিন আমরা এতোদিন যেভাবে শান্তিপূর্ণ পথে অভিযান পরিচালনা করে এসেছি তা কিন্তু আর করব না। কিছু যুবক হয়তো সোশ্যাল মিডিয়ার প্রচারণায় বিভ্রান্ত হয়ে বিপথগামী হয়েছে, কিন্তু তারা যদি নিজেদের না-পাল্টায় আমরাও কিন্তু শক্ত হাতে তাদের মোকাবেলা করব। সেনাদের কাজে বাধা এলে আমাদের হাতের অস্ত্র ব্যবহারে আমরা কিন্তু পিছপা হব না।’

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh