• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

গণহত্যার বিষয়ে আইসিজেতে মিয়ানমারের প্রতিবেদন দাখিল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ মে ২০২০, ২১:২২
গণহত্যার বিষয়ে আইসিজেতে মিয়ানমারের প্রতিবেদন দাখিল
ফাইল ছবি

ভবিষ্যতে মিয়ানমারে যেনো গণহত্যার মতো ঘটনা আর না ঘটে এবং অতীতে গণহত্যার মতো ঘটে যাওয়া ঘটনাগুলোর আলামত যাতে নষ্ট না হয়, সে বিষয়ে গত চার মাসে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে তা জানিয়ে জাতিসংঘের আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) প্রতিবেদন দাখিল করেছে মিয়ানমার।

শনিবার (২৩ মে) এই প্রতিবেদনটি দাখিল করা হয়।

আল জাজিরা তার প্রতিবেদনে জানায়, গত ২৩ জনুয়ারি আইসিজে এক আদেশে জানায় মিয়ানমারে যুদ্ধাপরাধ নয় গণহত্যার আলামত পাওয়া গেছে। এজন্য মিয়ানমারের বিরুদ্ধে ৪টি অন্তবর্তী আদেশ জারি করে।

ওই ৪টি অন্তবর্তী আদেশে বলা হয়, রোহিঙ্গা গণহত্যা, নির্যাতন ও নিপীরন বন্ধে মিয়ানমারকে সুরক্ষার ব্যবস্থা করতে হবে। মিয়ানমারের সেনাবাহিনীসহ সকল সশস্ত্র বাহিনী ও সংগঠনকে গণহত্যার ষড়যন্ত্র থেকে বিরত রাখতে মিয়ানমারকে ব্যবস্থা নিতে হবে। গণহত্যার আলামত যাতে নষ্ট না হয় মিয়ানমারকে সে পদক্ষেপ নিতে হবে।

এসব বিষয়ে মিয়ানমারকে আগামী চারমাসের মধ্যে আইসিজে’তে প্রতিবেদন পেশ করতে হবে এবং এই মামলা চলাকালীন প্রতি ৬ মাস পরপর মিয়ানমারকে এই বিষয়ে এই আদালতে প্রতিবেদন দাখিল করতে হবে।

আদালতের ওই নির্দেশ মেনে মিয়ানমার ২৩ মে আইসিজে’র প্রতিবেদন কাছে জমা দিয়েছে। তবে এই বিষয়ে দেশটির সরকারি পর্যায়ের কেউ মুখ খুলতে রাজি হননি। নাম প্রকাশ না করার শর্তে মিয়ানমার এর পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা আইসিজে’র কাছে প্রতিবেদন জমা দেবার বিষয় নিশ্চিত করেন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে বাংলাদেশকে সমর্থন দিয়ে যাবে তুরস্ক
মিয়ানমারে রাতভর গোলার শব্দ, টেকনাফ সীমান্তে আতঙ্ক
আইসিজের শুনানিতে আজ অংশ নেবে বাংলাদেশ
রোহিঙ্গাদের জন্য বিদেশি অনুদান কমছে : ত্রাণ প্রতিমন্ত্রী
X
Fresh