• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ভেনেজুয়েলার জলসীমায় ইরানি তেল ট্যাংকার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ মে ২০২০, ১৬:৪২
Oil tanker 'Fortune'
তেল ট্যাংকার ‘ফরচুন’

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানি পতাকাবাহী তেল ট্যাংকার ‘ফরচুন’ আজ রোবরার (২৪ মে) ভেনিজুয়েলার বিশেষ অর্থনৈতিক অঞ্চলের জলসীমায় প্রবেশ করেছে। এই ট্যাংকারের পেছনে ইরানের আরও চারটি তেল ট্যাংকার ‘ক্ল্যাভেল’,‘ফরেস্ট’, ‘ফ্যাকসন’ ও‘পতুনিয়া’ভেনিজুয়েলার দিকে এগিয়ে যাচ্ছে।

রাশিয়ার নিউজ চ্যানেল রাশাটুডে এ সম্পর্কে এক প্রতিবেদনে জানিয়েছে, ‘অ্যাডাম জোসেফ’নামের যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজ ইরানি ওই তেল ট্যাংকারকে অনুসরণ করে। কিন্তু যখন ট্যাংকারটি ভেনিজুয়েলার জলসীমায় প্রবেশ করে পরে যুদ্ধজাহাজটি ফিরে যায়।

ইরানের বার্তা সংস্থা ফার্সনিউজ জানিয়েছে, ইরানি ট্যাংকার ভেনিজুয়েলার জলসীমায় প্রবেশ করার পর দেশটির নৌবাহিনী ও বিমান বাহিনীর সেনারা ইরানি তেল ট্যাংকারকে স্কর্ট করে ভূভাগের দিকে নিয়ে যায়।

উত্তর আমেরিকার দেশ ভেনিজুয়েলা তেলসমৃদ্ধ হলেও সাম্প্রতিক সময়ে দেশটির তেল শোধানাগারগুলো অচল হয়ে পড়ায় পরিশোধিত তেলের অভাব দেখা দেয়।

যুক্তরাষ্ট্রের অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞার কবলে রয়েছে এই দুই দেশ। কিন্তু সেই নিষেধাজ্ঞা উপক্ষো করে ইরানের পাঁচটি তেল ট্যাংকার ভেনিজুয়েলার জন্য পরিশোধিত তেল ও তেলজাত পণ্য নিয়ে দেশটির উদ্দেশে যাত্রা শুরু করে।

বিষয়ে গত ১৪ মে ট্রাম্প প্রশাসন হুমকি দেয় যে, ইরানের তেল ভেনিজুয়েলায় সরবরাহের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা ভাবছে ওয়াশিংটন। এর পরিপ্রেক্ষিতে ইরানের প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী ও সেনাপ্রধান যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, যুক্তরাষ্ট্র ট্যাংকারের বিরুদ্ধে যে ব্যবস্থা নেবে ইরান তাদের বিরুদ্ধেও একই ধরনের পাল্টা ব্যবস্থা নেবে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
তেহরানে বিমান চলাচল স্বাভাবিক
ক্ষেপণাস্ত্র হামলার তথ্য নাকচ করলো ইরান
ইরানে ইসরায়েলি হামলা, লাফিয়ে বাড়ল তেল ও স্বর্ণের দাম
X
Fresh