• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

করোনা, আম্পানের পর ভারতে এবার পঙ্গপাল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ মে ২০২০, ১১:১৭
locust india pakistan
পঙ্গপাল

করোনাভাইরাসের প্রকোপ থামানো যাচ্ছে না ভারতে। খুব শিগগরিই শীর্ষ দশে চলে আসবে দেশটি। ১১তম স্থানে থাকা ভারতে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩১ হাজার ৯২০ জন। রোববার পর্যন্ত মৃত্যু হয়েছে ৩ হাজার ৮৬৯ জনের। কয়েকদিন আগে দেশটিতে তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় আম্পান। এবার হামলা করেছে পঙ্গপাল।

পাকিস্তান থেকে উত্তর–পশ্চিম ভারতে ঢুকে পড়েছে পঙ্গপাল। সীমান্তবর্তী পাঞ্জাবের আটটি জেলাকে সতর্ক করেছে জাতী সংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। রাজস্থানের শ্রীগঙ্গানগর জেলার ঘারসানা শষ্য ক্ষেতে বেশ কয়েকদিন ধরে হামলা চালাচ্ছে ঝাঁকবদ্ধ পতঙ্গগুলো।

আফ্রিকায় তাণ্ডব চালিয়ে মধ্যপ্রাচ্যের ইরান হয়ে গেল বছর পাকিস্তান প্রবেশ করেছিল পঙ্গপাল। ছোট শিংয়ের বিশেষ প্রজাতির এই পতঙ্গগুলো তীব্র আক্রমণে চলতি বছরের ফেব্রুয়ারিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল পাকিস্তানে।

ভারতের পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন বিষয় মন্ত্রণালয়ের বরাতে ইন্ডিয়া টিভি জানায়, পাকিস্তান থেকে আসা পঙ্গপাল ছড়িয়ে পড়েছে রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা ও মধ্যপ্রদেশে।

মন্ত্রণালয় থেকে সতর্কবার্তা দিয়ে বলা হয়, সাধারণত পঙ্গপাল জুন-জুলাইয়ে আক্রমণ চালিয়ে শস্য ক্ষেত্র নষ্ট করে বিদায় নিলেও এবার আগেই তাণ্ডব শুরু করে দিয়েছে।

জাতীসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ভারতকে সতর্ক করে জানিয়েছে, আগামী জুনে পাকিস্তান থেকে আরও পঙ্গপাল প্রবেশ করবে ভারতে।

বিশ্বব্যাংকের বলছে, চলতি বছরের এপ্রিল পর্যন্ত ২৩টি দেশে আক্রমণ চালিয়ে ফসলের ব্যাপক ক্ষতি করেছে পঙ্গপাল। এখনই নিয়ন্ত্রণ করা না গেলে জুন পর্যন্ত ৪০০ গুণ বড় হবে পঙ্গপালের দল। বিশ্বের ২০ শতাংশ কৃষিজমি ধ্বংস করে দিতে পারে পঙ্গপাল।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh