• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মসজিদে ঈদের নামাজ হবে না সৌদি ও আমিরাতে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ মে ২০২০, ১৩:৪২
Saudi Arabia, UAE mosques to stay closed for Eid prayers
সংগৃহীত

মধ্যপ্রাচ্যের আকাশে গতকাল সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই আগামী রোববার সৌদি আরর ও সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। কিন্তু করোনাভাইরাস মহামারির জন্য দেশ দুটিতে এবার মসজিদে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হবে না।

ঈদুল ফিতরের নামাজ যে মসজিদে অনুষ্ঠিত হবে না, সে কথা শুক্রবারই জানিয়েছেন দুই দেশের কর্মকর্তারা। এসময় তারা মানুষজনকে সরকারি সুরক্ষা নির্দেশনা মেনে চলারও আহ্বান জানিয়েছেন, যাতে করে নভেল করোনাভাইরাসের সংক্রমণ না ঘটে।

পবিত্র রমজান মাস শেষে আরবি দশম মাস শাওয়ালের প্রথমদিন পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর বিশ্বজুড়ে মুসলিমরা ঈদুল ফিতর উদযাপন করে। তবে এবার করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বের বহু দেশেই মসজিদে নামাজ পড়া স্থগিত রয়েছে বা সীমিতাকারে হচ্ছে।

সৌদি আরবের ইসলামিক অ্যাফেয়ার্স মন্ত্রী আব্দুললতিফ আল-শেখের বরাত দিয়ে সৌদির রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে না। পুরো রমজান মাসজুড়ে পবিত্র দুই মসজিদে তারাবি নামাজ অনুষ্ঠিত হলেও সেটা ছিল সীমিতাকারে।

ঈদের নামাজ মসজিদে অনুষ্ঠিত হবে না বলে জুমআর নামাজের খুতবায় জানান মসজিদে নববীর ইমাম শেখ আব্দুল বারি আল-থুবাইতি। শেখ আল-থুবাইতিকে উদ্ধৃতি করে সৌদি প্রেস এজেন্সি জানায়, এই মহামারির কারণে মুসলিমদের ঈদের নামাজ বাসায় পড়তে হবে।

এদিকে সংযুক্ত আরব আমিরাতে দুবাই সরকারের গণমাধ্যম অফিস এক টুইট বার্তায় মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত না হওয়ার ব্যাপারে জানিয়েছে। তারা জানিয়েছে, মসজিদগুলো বন্ধ থাকবে। একই সঙ্গে ঈদে মেনে চলতে হবে এমন কিছু নির্দেশনাও আমিরাতবাসীর প্রতি জারি করেছে দেশটির সরকার।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রিয়াদে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
ইসরায়েলকে সহায়তা প্রসঙ্গে যা জানাল সৌদি আরব
কোরবানির ঈদের সম্ভাব্য তারিখ
ওমরাহ ভিসার মেয়াদে পরিবর্তন
X
Fresh