করোনাভাইরাস: ভাঙলো একদিনে আক্রান্তের সব রেকর্ড

প্রকাশ | ২৩ মে ২০২০, ১২:৫৮ | আপডেট: ২৩ মে ২০২০, ১৬:২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
সংগৃহীত

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির তাণ্ডব অব্যাহত আছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে এক লাখ ৭ হাজার ৭১৬ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে। এর আগে একদিনে এত বেশি সংখ্যক মানুষ আক্রান্ত হয়নি। এর আগের দিনও রেকর্ড সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছিল। তবে এদিন আক্রান্তের আগের সব রেকর্ড ভেঙে যায়।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বিশ্বজুড়ে এখন পর্যন্ত প্রায় ৫৩ লাখ মানুষ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। তারা বলছে, গত ২৪ ঘণ্টায় সর্বাধিক আক্রান্তের পাশাপাশি বিশ্বজুড়ে মৃত্যু হয়েছে ৫ হাজার ২৫২ জনের। আর এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২১ লাখ ৫৬ হাজারের বেশি মানুষ।

গত ২৪ ঘণ্টায় করোনায় সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ২৪ হাজারের বেশি মানুষ। সবমিলিয়ে যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছে ১৬ লাখ ৪৫ হাজার মানুষ। দেশটিতে নতুন করে মৃত্যু হয়েছে এক হাজার ২৯৩ জনের। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৯৭ হাজার ৬৪৭ জন করোনায় মারা গেছে।

যুক্তরাষ্ট্রের পর গত ২৪ ঘণ্টায় সবেচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে ব্রাজিলে। করোনার নতুন ভরকেন্দ্র ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ১৯ হাজার ৯৬৯ জন ও মৃত্যু হয়েছে ৯৬৬ জনের। সবমিলিয়ে দেশটিতে আক্রান্ত হয়েছে ৩ লাখ ৩০ হাজার ৮৯০ জন। আর মৃত্যু হয়েছে ২১ হাজার ৪৮ জনের।

বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের দিক দিয়ে এখন তৃতীয় অবস্থানে রাশিয়া। রাশিয়াকে পেছনে ফেলে সংক্রমণের সংখ্যার দিক দিয়ে স্থানে চলে গেছে ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় নতুন করে আক্রান্ত ও মৃত্যু হয়েছে যথাক্রমে আট হাজার ৮৯৪ ও ১৫০ জনের। সবমিলিয়ে রাশিয়ায় আক্রান্ত হয়েছে তিন লাখ ২৬ হাজার ৪৪৮ জন। আর মৃত্যু হয়েছে ৩ হাজার ২৪৯ জনের।

যুক্তরাষ্ট্রের পর একক দেশ হিসেবে সর্বোচ্চ মৃত্যু হয়েছে যুক্তরাজ্যে। দেশটিতে এখন পর্যন্ত ৩৬ হাজার ৩৯৩ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে মারা গেছে ৩৫১ জন। আর সবমিলিয়ে দেশটিতে আক্রান্ত হয়েছে প্রায় দুই লাখ ৪৯ হাজার মানুষ।

সর্বমোট মৃত্যুর দিক দিয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পরই রয়েছে ইতালি। দেশটিতে এখন পর্যন্ত ৩২ হাজার ৬১৬ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১৩০ জনের মৃত্যু হয়েছে। ইতালিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে দুই লাখ ২৮ হাজারের বেশি মানুষ।

গত ২৪ ঘণ্টায় ইউরোপের দেশগুলোর মধ্যে স্পেনে সর্বোচ্চ সংখ্যক মানুষ করোনায় মারা গেছে। সেখানে নতুন করে ৬৮৮ জনের মৃত্যু হয়েছে। স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৮ হাজার ৬২৮ জনের। আর আক্রান্ত হয়েছে প্রায় দুই লাখ ৮২ হাজার মানুষ।

ইউরোপের আরেক দেশ ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭৪ জনের ‍মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত দেশটিতে ২৮ হাজার ২৮৯ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হওয়া দেশগুলোর মধ্যে ফ্রান্সের অবস্থান পঞ্চম। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে প্রায় এক লাখ ৮২ হাজারের বেশি মানুষ।