• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

করোনার ভয়াবহ পরিণতির সামনে দাঁড়িয়ে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ মে ২০২০, ১৯:৩৩
Coronavirus will infect over 5 million by late July if US reopens show model
সংগৃহীত

সামাজিক দূরত্ব যথাযথভাবে না মানলে যুক্তরাষ্ট্রে আগামী দুই মাসে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫৪ লাখে দাঁড়াতে পারে। এসময় মৃতের সংখ্যা দাঁড়াতে পারে দুই লাখ ৯০ হাজারে। যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতির পূর্বাভাস দিয়ে তৈরি করা এক মডেলে এমন ভয়াবহ তথ্য উঠে এসেছে। খবর ডেইলি মেইল, নিউইয়র্ক পোস্টের।

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের হোয়ারটন স্কুল এই মডেল তৈরি করেছে। সেখানে বলা হয়েছে, সামাজিক ‍দূরত্ব বজায় না রেখে যুক্তরাষ্ট্রের সব রাজ্য খুলে দেয়া হলে এমন ভয়াবহ পরিণতি হবে।

ওই মডেলে বলা হয়েছে, যদি সব রাজ্য খুলে দেয়া হয় এবং মানুষজন সামাজিক দূরত্ব বজায় রাখে তাহলে ২৪ জুলাই পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হবে ৪৩ লাখ মানুষ। এসময় পর্যন্ত দেশটিতে মৃত্যু হবে দুই লাখ ৩০ হাজার মানুষের।

তবে রাজ্যগুলো যদি আংশিক খুলে দেয়া হয় অর্থাৎ ঘরে থাকার নির্দেশ বাতিল করা হবে কিন্তু সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে, তাহলে ৩১ লাখ পর্যন্ত মানুষ আক্রান্ত হবে এবং এক লাখ ৭২ হাজার জনের মৃত্যু হবে।

তবে সব রাজ্য যদি ১৭ মে থেকে লকডাউন ও সামাজিক দূরত্বের নিয়ম মেনে চলে, তাহলে সবমিলিয়ে আক্রান্ত হবে ২৮ লাখ মানুষ এবং মৃত্যু হবে এক লাখ ৫৭ হাজার জনের। তবে যুক্তরাষ্ট্রের অধিকাংশ রাজ্যই গত সপ্তাহে লকডাউন তুলে নিয়েছে।

এদিকে আরেকটি পৃথক মডেলে বলা হয়েছে যে, জুন মাসের মাঝামাঝি পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা বেড়ে এক লাখ ১৩ হাজার হবে। ইউম্যাস ইনফুয়েঞ্জা ফোরকাস্টিং সেন্টার অব একসেলেন্সের এক প্রজেকশনে এ তথ্য উঠে এসেছে। সেখানে বলা হচ্ছে, পরবর্তী ২৫ দিনে আরও প্রায় ২২ হাজার মার্কিনি করোনায় মারা যাবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
X
Fresh