logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

উহানে একদিনে সাড়ে ৮ লাখ লোকের করোনা পরীক্ষা

China's Wuhan says conducted 856,128 COVID-19 tests on Tuesday
রয়টার্স থেকে নেয়া
চীনের উহান শহরের কর্তৃপক্ষ মঙ্গলবার একদিনে সেখানকার আট লাখ ৫৬ হাজার ১২৮ বাসিন্দার করোনাভাইরাস পরীক্ষা করেছে। বুধবার স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। এর আগের দিন সোমবার শহরের চার লাখ ৬৭ হাজার ৮৪৭ জন বাসিন্দার করোনা পরীক্ষা করে কর্তৃপক্ষ। খবর রয়টার্সের।

উহান শহরে নতুন করে এই ভাইরাসের সংক্রমণ দেখা দিলে কর্তৃপক্ষ সেখানকার এক কোটি ১০ লাখ মানুষের করোনা পরীক্ষা করার সিদ্ধান্ত নেয়। আর মহাযজ্ঞ ১০ দিনের মধ্যে শেষ করা হবে বলেও ঘোষণা দেয় শহরের কর্তৃপক্ষ।

এরই অংশ হিসেবে গত ১৪ মে থেকে শহরের বাসিন্দাদের পরীক্ষা শুরু করে উহানের কর্তৃপক্ষ। এর আগে করোনাভাইরাসের উৎপত্তিস্থল উহানে গত ৮ এপ্রিল লকডাউন তুলে নেয়া হয়েছিল। কিন্তু শহরের কর্তৃপক্ষ গত ৯-১০ মে নতুন করে সেখানে করোনা রোগী শনাক্ত করে। এরপরই শহরের সব বাসিন্দার পরীক্ষা করার সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে চীনের উত্তরপূর্বাঞ্চলে করোনায় আক্রান্ত রোগীদের শরীরে ভিন্ন আচরণ করছে এই ভাইরাস। শুরুর দিকে করোনা রোগীদের ক্ষেত্রে যে আচরণ করেছিল এই ভাইরাস সম্প্রতি আক্রান্ত হওয়াদের ক্ষেত্রে এটা ভিন্ন। চীনের একজন প্রখ্যাত চিকিৎসক বলেন, এই ভাইরাস যে পরিবর্তিত হচ্ছে এটা সেটির ইঙ্গিত।

সম্প্রতি চীনের উত্তরপূর্বাঞ্চলীয় জিলিন ও হেইলংজিয়াং প্রদেশে যে করোনা রোগী হয়েছে তাদের মধ্যে এই ভাইরাসের ইনকিউবেশন পিরিয়ড উহানের চেয়ে দীর্ঘ।

চীনের জাতীয় হেলথ কমিশনের বিশেষজ্ঞ গ্রুপের সদস্য ও ক্রিটিক্যাল কেয়ার মেডিসিনের একজন বিশেষজ্ঞ কিউ হেইবো বলেছেন, তাদের মধ্যে লক্ষণ দেখা যাচ্ছে যা একটা সমস্যা তৈরি করেছে। তাই তারা যখন তাদের পরিবারের সঙ্গে মিলিত হচ্ছে, এ বিষয়গুলো নিয়ে তারা ভাবছে, এর ফলে ক্লাস্টার সংক্রমণ দেখা দিচ্ছে।

এ                                                                                                                         

RTVPLUS